News71.com
 International
 26 Apr 16, 08:37 AM
 575           
 0
 26 Apr 16, 08:37 AM

ঢাকা-বাহরাইন রুটে আবারো চলবে গালফ এয়ার ।।

ঢাকা-বাহরাইন রুটে আবারো চলবে গালফ এয়ার ।।

আন্তর্জাতিক ডেস্কঃ কয়েক বছর বন্ধ থাকার পর ঢাকা-বাহরাইন রুটে আবারো ফ্লাইট চালু করতে যাচ্ছে বাহরাইনের রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা গালফ এয়ার। আগামী ৩০শে মে থেকে প্রাথমিকভাবে এ রুটে সপ্তাহে পাঁচটি করে ফ্লাইট পরিচালনা করা হবে ।


এর আগে দীর্ঘ ২৩ বছর ব্যবসা করার পর ২০১৩ সালের মার্চে বাংলাদেশ থেকে কার্যক্রম গুটিয়ে নিয়েছিল গালফ এয়ার। এরপর অনেক বার ফ্লাইট চালুর গুঞ্জন শোনা গেলেও এবার তা বাস্তবে পর্যবসিত হলো ।


এদিকে ফ্লাইটের খুঁটিনাটি বিষয় পর্যবেক্ষণ করতে গালফ এয়ারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে। তারা ফ্লাইটের জন্য উভয় দেশের সুবিধাজনক সময়সীমা, সেবার মান, মূল্য নির্ধারণ ও অন্যান্য বিষয়ে সমন্বয় করবেন ।


গত ২১শে ডিসেম্বর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাহরাইন সফর করেন। এ সময় তিনি বাহরাইনের রাজা হামাদ বিন ঈসা আল খলিফা, প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফা ও ক্রাউন প্রিন্স শেখ সালমান বিন হামাদ আল খলিফাসহ আরো অনেকের সঙ্গে উভয় দেশের গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। আলোচনায় অন্যান্য বিষয়ের পাশাপাশি আকাশপথে সরাসরি যোগাযোগের বিষয়টিও স্থান পায় ।


সম্প্রতি গালফ এয়ারের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরে এসে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান ও পরিচালকদের সঙ্গে বৈঠক করেন। এরপর তারা বাহরাইনে ফিরে গিয়ে সরাসরি ফ্লাইট চালুর বিষয়ে সিদ্ধান্ত নেন ।


ট্রাভেল এজেন্সিগুলো সূত্রমতে, ঢাকা থেকে গালফ এয়ারের প্রত্যেকটি ফ্লাইটেরই লোড ফ্যাক্টর গড়ে ৯৫ শতাংশের বেশি ছিল। গালফ এয়ার বন্ধ হওয়ার অনেক আগে বন্ধ হয়ে যায় বাংলাদেশ বিমানের ঢাকা-বাহরাইন ফ্লাইট । আর সরাসরি ফ্লাইট বন্ধ হওয়ায় ভোগান্তিতে পড়েন বাহরাইন প্রবাসী বাংলাদেশিরা। ট্রানজিট ফ্লাইটে দুবাই, ওমান, কুয়েত, ভারত, শ্রীলংকা হয়ে একেকটি ফ্লাইট ঢাকা পৌঁছতে ৬ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত সময় নেয় ।


উল্লেখ্য, ২০১০ সালের সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা-বাহরাইন রুটে সপ্তাহে ১০টি ফ্লাইট পরিচালনা করত গালফ এয়ার। একই বছর অক্টোবরে ফ্লাইট সংখ্যা আরো একটি বাড়িয়ে ১১টি করা হয়।
পরবর্তীতে ২০১১ সালের মার্চে ফ্লাইট সংখ্যা আরো একটি বাড়িয়ে করা হয় ১২টি। আর বন্ধ হওয়ার আগ পর্যন্ত এ রুটে সপ্তাহে ১৩টি ফ্লাইট পরিচালনা করেছে গালফ এয়ার ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন