News71.com
 International
 27 Apr 16, 11:49 AM
 604           
 0
 27 Apr 16, 11:49 AM

টোকিওতে বাংলাদেশ দূতাবাস ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ।।

টোকিওতে বাংলাদেশ দূতাবাস ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ।।

 

নিউজ ডেস্ক: টোকিওর প্রশাসনিক প্রাণকেন্দ্রে বাংলাদেশী মুদ্রায় ৯০ কোটি টাকা ব্যয়ে নবনির্মিত বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ভবন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী মাসের শেষ সপ্তাহে জাপান সফরে এলে প্রধানমন্ত্রীর বিভিন্ন কর্মসূচির মধ্যে এটিও নির্ধারিত রয়েছে বলে জানিয়েছেন টোকিওতে বাংলাদেশ দূতাবাসে দায়িত্বরত রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

প্রসঙ্গত, জাপানী প্রধানমন্ত্রী শিনজো আ্যাবের আমন্ত্রণে জি-৭ দেশসমূহেরআউটরিচ মিটিংয়ে যোগ দিতে টোকিও আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। জি-৭ দেশগুলোরএই শীর্ষ সম্মেলন ২৬ ও ২৭ মে অনুষ্ঠিত হবে।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, আমরা ইতিমধ্যে যদিও নিজস্ব ভবনে মুভ করেছি, কিন্তু অধীর আগ্রহেঅপেক্ষায় আছি মাননীয় প্রধানমন্ত্রীর আগমনের এবং আনুষ্ঠানিকভাবে তিনি এখানটায় দূতাবাসের সদ্যনির্মিত ভবনের বর্ণাঢ্য উদ্বোধন করবেন। বাংলাদেশের জন্য ‘সিম্বলঅব প্রাইড’ নতুন এই অনিন্দসুন্দর ভবন। টোকিও সিটি সেন্টারে অবস্থিতপার্লামেন্ট ভবন, বিভিন্ন মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পায়েহেঁটে পৌঁছে যাবার দূরত্বে বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়ণে নির্মিত নতুনভবনটি সূর্যোদয়ের দেশে বাংলাদেশ ও বাংলাদেশীদের জন্য গৌরবের বিষয় এবং ‘মর্যাদার প্রতীক’ বলে অভিহিত করেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত রাবাব ফাতিমা আরও বলেন, বাংলাদেশ-জাপান সম্পর্ক আগের চাইতে এখন অনেকবেশি ভাইব্রান্ট। এখানে আমাদের ট্রেড এবং বাংলাদেশে জাপানীজ ইনভেস্টমেন্টবাড়ছে, আরো বাড়বে। বাংলাদেশের উন্নয়নে এদের সহযোগিতার কমিটমেন্ট অব্যাহতথাকবে। উল্লেখ করা যেতে পারে, ১শ’ ১১ কোটি ইয়েন (প্রায় ১ কোটি ডলার) দামেজাপানীজ অর্থ মন্ত্রণালয়ের মালিকানাধীন ৭১৪ বর্গমিটার সমতল ভূমি মুনাফাবিহীন কিস্তিতে ৫ বছরের মেয়াদে বাংলাদেশ সরকার কর্তৃক কেনার পর সেখানে সাড়ে ৫ বছরআগে ২০১০ সালের নভেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতেই স্থাপিত হয়েছিলভবনের ভিত্তিপ্রস্তর। ২০১২ সালে নির্মানকাজ শেষ হবার কথা থাকলেও জাপান ও বাংলাদেশ উভয় দেশের আমলাতান্ত্রিক জটিলতায় লাল-সবুজ পতাকা উড়তে বিলম্বিত হল প্রায় ৪ বছর।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন