News71.com
 International
 27 Apr 16, 11:57 AM
 643           
 0
 27 Apr 16, 11:57 AM

বর্নবাদ বিরোধী নেতা ‘নেলসন ম্যান্ডেলা’ দিবস আজ ।।

বর্নবাদ বিরোধী নেতা ‘নেলসন ম্যান্ডেলা’ দিবস আজ ।।

 

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্বের অবিসংবাদিত নেতা, দক্ষিণ আফ্রিকার সাবেক রাষ্ট্রপতি ও বর্ণবৈষম্য বিরোধী আন্দোলনের মহানায়ক ‘নেলসন ম্যান্ডেলা’ দিবস আজ । গত ২০০৯ সালের ২৭ এপ্রিল নেলসন ম্যান্ডেলা ফাউন্ডেশন সমগ্র বিশ্ববাসীকে ম্যান্ডেলা দিবস পালনের আহ্বান জানায়। এরই ধারাবাহিকতায় একই বছর নভেম্বর মাসে নেলসন ম্যান্ডেলার সম্মানে জাতিসংঘ আনুষ্ঠানিক ভাবে “নেলসন ম্যান্ডেলা আন্তর্জাতিক দিবস” উদযাপনের ঘোষণা করে।

২০১০ সালের ১৮ই  জুলাই এই বিশ্ব নেতার জন্মদিনে সর্বপ্রথম এই আন্তর্জাতিক দিবস পালিত হয়।

তার সম্পূর্ণ নাম ‘নেলসন রোলিহ্লাহ্লা ম্যান্ডেলা’। তার গোত্রের দেওয়া ডাক নাম “মাদিবা”। তিনি জন্ম গ্রহণ করেন ১৯১৮ সালের ১৮'ই জুলাই দক্ষিণ আফ্রিকার মেভিজু শহরে। এই কিংবদন্তীর মৃত্যু হয় ২০১৩ সালের ৫'ই ডিসেম্বর।

বর্ণবাদ বিরোধী (সেতাঙ্গ) আন্দোলনের কারণে দীর্ঘ ২৭ বছর (১৯৬২-১৯৯০) তাকে রোবেন দীপে কারারুদ্ধ করে রাখে ততকালীন সরকার। ৯০'র ১১ ফেব্রুয়ারি তিনি কারামুক্ত হন। পরবর্তীতে সেতাঙ্গ সরকারের সাথে শান্তি আলোচনার মাধ্যমে দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদ নামক মনুষ্য সৃষ্টি এই অভিশাপের অবসান ঘটান ম্যান্ডেলা।

দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম রাষ্ট্রপতি নেলসন ম্যান্ডেলা ১৯৯৪ হতে ১৯৯৯ পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। ১৯৯৩ সালে এই কিংবদন্তি নেতাকে শান্তিতে নোবেল  পুরস্কারে সম্মানিত করে সমগ্র বিশ্ব।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন