News71.com
 International
 03 May 16, 12:53 PM
 578           
 0
 03 May 16, 12:53 PM

জনপ্রিয় প্রসাধনী নির্মাতা জনসন এন্ড জনসনকে সাড়ে ৫ কোটি ডলার জরিমানা করেছে মার্কিন আদালত ।।

জনপ্রিয় প্রসাধনী নির্মাতা জনসন এন্ড জনসনকে সাড়ে ৫ কোটি ডলার জরিমানা করেছে মার্কিন আদালত ।।

আন্তর্জাতিক ডেস্কঃ জনসন এন্ড জনসনের (জেএন্ডজে) তৈরি ট্যালকম পাউডার ব্যবহার করায় জরায়ুর ক্যান্সার হয়েছে বলে অভিযোগ করা এক নারীকে ৫ কোটি ৫০ লাখ ডলার ক্ষতিপূরণ ও জরিমানা দেওয়ার জন্য জেএন্ডজে-কে নির্দেশ দিয়েছে মার্কিন এক আদালত।

তিন সপ্তাহ ধরে বিচার কার্যক্রম চলার পর সোমবার যুক্তরাষ্ট্রের মিজৌরি অঙ্গরাজ্যের আদালত এ রায় দেয়।

জেএন্ডজে-এর উৎপাদিত ট্যালক-ভিত্তিক পণ্যগুলো ক্যান্সারের ঝুঁকি তৈরি করতে পারে, তাদের পণ্যে এমন সতর্কতা যুক্ত না করায় কোম্পানির বিরুদ্ধে প্রায় ১,২০০ মামলা দায়ের করা হয়েছে। এই মামলাগুলোর প্রথমটিতে হারার পর দ্বিতীয়টিতেও সরাসরি দোষী সাব্যস্ত হল কোম্পানিটি।

আদালত ভুক্তভোগী গ্লোরিয়া রিস্টেসান্ডকে ৫ কোটি ডলার ক্ষতিপূরণ ও ৫০ লাখ ডলার জরিমানা দেওয়ার জন্য জেএন্ডজে-কে নির্দেশ দিয়েছে।  আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে জেএন্ডজে।

রিস্টেসান্ড বলেছেন, কয়েক দশক ধরে তিনি তার যৌনাঙ্গে জেএন্ডজে-র ট্যালক-ভিত্তিক পাউডার ব্যবহার করতেন, এগুলোর মধ্যে বহুল পরিচিত বেবি পাউডার এবং ‘শাওয়ার টু শাওয়ার’ পাউডার রয়েছে।

রিস্টেসান্ডের আইনজীবীরা বলছেন, রিস্টেসান্ডের জরায়ুর ক্যান্সার ধরা পড়ে এবং সার্জারির মাধ্যমে তার জরায়ু অপসারণ করার পর ক্যান্সার সেরে যায়। 

জেএন্ডজে এর মুখপাত্র ক্যারল গুডরিচ বলেছেন, কসমেটিক ট্যালকের সুরক্ষা নিয়ে করা ৩০ বছরের গবেষণা ফলাফলের বিরোধিতা করছেন বাদী। রায়ের বিরুদ্ধে তাদের কোম্পানি আপিল করবে এবং নিজেদের পণ্য ব্যবহারে কোনো ঝুঁকি নেই এটি প্রমাণ করবে। 

উল্লেখ্য, এর আগে একই আদালত জরায়ুর ক্যান্সারে মারা যাওয়া এক নারীর পরিবারের মামলার রায়ে ওই পরিবারকে ৭ কোটি ২০ লাখ ডলার ক্ষতিপূরণ ও জরিমান দেওয়ার আদেশ দিয়েছিল জেএন্ডজেকে। ওই নারীও জেএন্ডজে-র ট্যালকম পাউডার ব্যবহার করতেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন