News71.com
 International
 31 May 18, 09:10 AM
 350           
 0
 31 May 18, 09:10 AM

১১ অক্টোবর থেকে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট চালু করছে সিঙ্গাপুর এয়ারলাইন্স।।  

১১ অক্টোবর থেকে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট চালু করছে সিঙ্গাপুর এয়ারলাইন্স।।   

আন্তর্জাতিক ডেস্কঃ সিঙ্গাপুর এয়ারলাইন্স জানিয়েছে তারা বিশ্বের দীর্ঘতম ফ্লাইট শুরু করতে যাচ্ছে আগামী ১১ অক্টোবর। তবে ১৯ অক্টোবরের পর থেকে ফ্লাইটটি নিয়মিত পরিচালনা করা হবে। সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্কের মাঝে ১৫ হাজার কিলোমিটার পথ অতিক্রম করতে প্লেনটির প্রায় ১৯ ঘণ্টা সময় লাগবে। বর্তমানে বিশ্বের দীর্ঘতম ফ্লাইট পরিচালনা করছে কাতার এয়ারলাইন্স। দোহা থেকে অকল্যান্ডের সে ফ্লাইটটি প্রায় সাড়ে ১৪ হাজার কিলোমিটার দূরত্ব অতিক্রম করে। টানা ২০ ঘণ্টার ফ্লাইটে সিঙ্গাপুর থেকে নিউ ইয়র্ক সংযুক্ত করার জন্য বিভিন্ন কারিগরি বিষয় পর্যালোচনা করছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এজন্য তাদের নতুন এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর(আল্ট্রা লং রেঞ্জে) প্রস্তুত হচ্ছে।

গত ২৩ এপ্রিল সোমবার ফ্লাইটটির পরীক্ষামূলক উড্ডয়ন সম্পূর্ণ করেছে সিঙ্গাপুর এয়ারলাইন্স। এর আগেও সিঙ্গাপুর এয়ারলাইন্স এ রুটে ফ্লাইট চালিয়েছে। তবে সে সময় রুটটি পরিচালনার উপযুক্ত উড়োজাহাজ ছিল না। এয়ারবাস এ৩৮০ এ পথে প্রথম বাণিজ্যিক কার্যক্রম শুরু করে। এরপর তা বন্ধ করে দেওয়া হয়। এবার এয়ারবাস এ৩৫০-৯০০ ইউএলআর দিয়ে ফ্লাইটটি পুনরায় চালু করা হবে। বিশ্বের দীর্ঘতম রুটের জন্য এয়ারবাসের প্লেনটিকে বিশেষভাবে তৈরি করা হচ্ছে। এতে ৬৭টি বিজনেস ক্লাস ও ৯৪টি প্রিমিয়াম ইকনমি ক্লাস সিট রয়েছে।

এয়ারলাইন্স কর্তৃপক্ষ জানিয়েছে উড়োজাহাজটির অভ্যন্তরের সিলিং আগের তুলনায় উঁচু এবং সংবেদনশীল এলইডি বাতি রয়েছে। এছাড়া এর কিনারের দেয়ালগুলো টিউবের মতো নয়, প্রায় সোজা। ফলে এতে কক্ষের মতো অনুভূতি হবে যাত্রীদের। এছাড়া এর ভেতরের শব্দও বেশ কম এবং জানালাগুলো আগের তুলনায় বড় হওয়ায় যাত্রীদের সুবিধা হবে বলে আশাবাদী এয়ারলাইন্স কর্তৃপক্ষ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন