News71.com
 International
 04 Jun 18, 08:21 AM
 516           
 0
 04 Jun 18, 08:21 AM

সামরিক শক্তিতে মার্কিন ভাবনারও সীমা ছাড়িয়েছে রাশিয়া ও চীন।  

সামরিক শক্তিতে মার্কিন ভাবনারও সীমা ছাড়িয়েছে রাশিয়া ও চীন।   

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়া ও চীনের সামরিক শক্তির বৃদ্ধি অনেক বিশ্লেষকের হিসেবকেই অতিক্রম করেছে। লন্ডনের ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজ-আইআইএসএস এর বিশেষজ্ঞদের ধারনা, নিজস্ব সামরিক শক্তি বৃদ্ধিতে ওয়াশিংটন যেমনটি ভেবেছিল সেই মাত্রা অনেকটাই ছাড়িয়ে গেছে রাশিয়া এবং চীন। এর মধ্যে বিশেষ করে নৌ এবং বিমান বাহিনীর সামরিক সরঞ্জাম আধুনিকীকরণের ক্ষেত্রে অনেক বেশি এগিয়ে গেছে । আইআইএসএস-এর ১৯৫৯ সালের বৈশ্বিক বিবেচনায় সামরিক দক্ষতা এবং প্রতিরক্ষা ব্যয়ের বার্ষিক মূল্যায়নকে কেন্দ্র করে, এই সামরিক ভারসাম্য বিবেচনা করা হয়েছে।

সামরিক ক্ষেত্রে চীনের রূপান্তর এক সময়ে খুবই কম ছিলো। কিন্তু চীন এখন অত্যন্ত উল্লেখযোগ্য হারে তাদের সামরিক সমৃদ্ধি এমন অবস্থায় পৌঁছেছে যে তাকে ওয়াশিংটনের নিকট প্রতিদ্বন্দ্বীই বলা যেতে পারে। গত সপ্তাহের শেষের দিকে ‘দ্য মিলিটারি ব্যাল্যান্স ২০১৮’ বা ২০১৮ সালের বার্ষিক সামরিক ভারসাম্য প্রতিবেদন প্রকাশ করেছে আইআইএসএস।
সংস্থাটির একজন বিশ্লেষকের মতে, অতি দূর পাল্লার ক্ষেপণাস্ত্র বা আলট্রা লং রেঞ্জ ব্যালিস্টিক মিসাইল থেকে শুরু করে পঞ্চম প্রজন্মের যুদ্ধ বিমান- এসবের উদ্ভাবন চীনের অগ্রগতি এবং অসাধারণ প্রযুক্তিগত ক্ষমতারই প্রকাশ।

উল্লেখ্য গত বছর টাইপ-৫৫ ক্রুজার- ছিল চীনের বহরে সংযোজিত সর্বশেষ যুদ্ধ জাহাজ। বিষয়টি ন্যাটোর যেকোনো সদস্য দেশের নৌ বাহিনীর জন্যেই ভাবনার বিষয় হতে পারে। চীন এখন কাজ করছে এমন একটি বিমানবাহী রণতরী নিয়ে, যা কিনা সবধরনের সুযোগ সুবিধা নিয়ে যুগ্ম সামরিক সদর দপ্তর হিসেবে ব্যবহার করা যেতে পারে। অস্ত্রশস্ত্র, বিমান প্রতিরক্ষা থেকে শুরু করে পদাতিক আক্রমণের সবধরনের ব্যবস্থাই রয়েছে তাতে, ঠিক যেমনটি যুক্তরাষ্ট্রেরও রয়েছে। নব্বইয়ের দশকের শেষ দিকে চীন রাশিয়ার কাছ থেকে উন্নত সামরিক প্রযুক্তি পেয়েছিল। সেটি তাদের সহায়তা করে নৌ আর বিমান বাহিনীকে শক্তিশালী করতে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন