News71.com
 International
 08 Jul 18, 05:31 PM
 284           
 0
 08 Jul 18, 05:31 PM

দক্ষিণ এশিয়া ও ভারত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান কতৃত্ব রুখতে তিন কৌশল নিল ভারত।  

দক্ষিণ এশিয়া ও ভারত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান কতৃত্ব রুখতে তিন কৌশল নিল ভারত।   

আন্তর্জাতিক ডেস্ক: দক্ষিণ এশিয়া ও ভারত মহাসাগরে চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় তিন কৌশল নিয়েছে ভারত। এই কৌশলগুলো হচ্ছে, বেইজিংয়ের গতিপ্রকৃতি সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ, নিজেদের প্রকল্প ও প্রতিশ্রুতি বাস্তবায়ন এবং চীনের সঙ্গে লেনদেনের ফলাফল সম্পর্কে প্রতিবেশী দেশগুলোকে পরামর্শ দেওয়া। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ গত মঙ্গলবার প্রতিবেশী দেশগুলোতে নিযুক্ত ভারতীয় মিশন প্রধানদের কনফারেন্সের পার্শ্ব বৈঠকে এই কৌশল তুলে ধরেছেন। বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এমজে আকবর, পররাষ্ট্র সচিব বিজয় গোখলে, চীনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত গৌতম বাম্বাওয়ালে এবং সার্কভুক্ত দেশগুলোতে নিযুক্ত ভারতীয় দূতরা। এদের মধ্যে ছিলেন পাকিস্তানে নিযুক্ত অজয় বিসারিয়া, আফগানিস্তানের বিনয় কুমার, নেপালের মানজিব সিং, বাংলাদেশের হর্ষ বর্ধন শ্রীংলা, শ্রীলংকার তারানজিৎ সাধু, মালদ্বীপের অখিলেশ মিশরা এবং ভুটানের জয়দিপ সরকার।

বৈঠক সম্পর্কে জ্ঞাত পঞ্চম এক কূটনীতিক জানান, এই কনফারেন্সটি ছিল বড় আকারে মিশন প্রধানদের সম্মেলনের পূর্ব প্রস্তুতি। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় প্রতিবছর এই রুদ্ধদ্বার বৈঠক আয়োজন করে। এবারের সম্মেলনে বেশ কয়েকটি প্রতিপাদ্য রাখা হয়েছে। এসবের মধ্যে রয়েছে, মহাত্মা গান্ধীর দেড়শতম জন্মবার্ষিকী উদযাপন, বিদেশে ভারতের অবস্থান তৈরি, বৈশ্বিক বিনিয়োগে ভারতীয় সহযোগিতা, আঞ্চলিক ও ভৌগোলিক গতিপ্রকৃতিতে সহায়তা। সুষমা স্বরাজ বৈঠকে উদ্বোধনী ভাষণ দেন এবং ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কি-নোট ভাষণ দেন। প্রতিবেশী দেশগুলোর মিশন প্রধানদের সঙ্গে বৈঠকের শুরুতে সুষমা তাদের কাছে জানতে চান, তাদের দেশগুলোতে চীন কী করছে। তখন একে একে নিজেদের দায়িত্বপ্রাপ্ত দেশে চীনের ভূমিকার কথা তুলে ধরেন কূটনীতিকরা। চার কূটনীতিকের প্রথম জন জানান, বৈঠকে যা উঠে এসেছে তা হলো পাকিস্তানে চীনের অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব বেড়েই চলেছে। আফগানিস্তানে চীন কৌশলগত অংশীদার হতে পারেনি। সেখানে তাদের অর্থনৈতিক ও উন্নয়ন সহযোগিতা ছিল ন্যূনতম। তবে দেশটিতে এখনও সুযোগ রয়েছে চীনের। নেপালে বেড়েছে চীনের অংশগ্রহণ। নেপালি প্রধানমন্ত্রীর সাম্প্রতিক চীন সফরে নতুন কিছু ঘটেনি। কিন্তু পুরোনো চুক্তিগুলো বহাল রয়েছে। বাংলাদেশে চীন বড় ধরনের অর্থনৈতিক প্রতিশ্রুতি দিয়েছে। ঢাকায় অনেকেই শ্রীলঙ্কার মতো চীনা ঋণের ফাঁদে পড়ার বিষয়ে উদ্বিগ্ন। শ্রীলঙ্কা সরকার রাজনৈতিকভাবে ভারতের বন্ধু হলেও চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আগের মতোই রয়েছে। প্রথম ও দ্বিতীয় কূটনীতিকের মতে, মালদ্বীপের বিষয়ে বৈঠকে তুলে ধরা হয় কিভাবে ভারতীয় প্রভাব খর্ব করতে সরকার সচেতন উদ্যোগ নিয়েছে। এতে চীন ব্যাপক সুবিধা পেয়েছে। বিমানবন্দর, দ্বীপ, সেতু ও বন্দরে চীন ইতোমধ্যেই বিনিয়োগ করেছে বা প্রক্রিয়াধীন রয়েছে।

সবার কথা শুনে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন চীনের সঙ্গে সম্পদের দিক থেকে প্রতিদ্বন্দ্বিতায় নামা উচিত হবে না। বরং ভারতের উচিত হবে চীনের গতিবিধি নজরদারির আওতায় রাখা। দিল্লির উচিত হবে নিজেদের কাজ পূর্ণ উদ্যোগে বাস্তবায়ন করা। সুষমা মিশন প্রধানদের পরামর্শ দেন, চীনের সঙ্গে বাণিজ্য ও লেনদেনের নেতিবাচক পরিণতির বিষয়ে প্রতিবেশীদের জানানোর জন্য।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন