News71.com
 International
 13 Aug 18, 05:45 AM
 256           
 0
 13 Aug 18, 05:45 AM

প্রবীন রাজনীতিক ভারতের লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জীর জীবনাবসান  

প্রবীন রাজনীতিক ভারতের লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চ্যাটার্জীর জীবনাবসান   

আন্তর্জাতিক ডেস্কঃ পরলোক গমন করেছেন ভারতের লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায় । আজ সোমবার সকালে কলকাতার এক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। খবর এনডিটিভি ও জি নিউজের। খবরে বলা হয়,  গত দুই মাস ধরে তিনি মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছিলেন। শারীরিক অবস্থার অবনতি ঘটার জন্য গত ৪ঠা অগাস্ট তাকে বেলভিউ হাসপাতালে ভর্তি করা হয়। তিনি হৃদরোগে আক্রান্ত ছিলেন।  তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল। রবিবার সন্ধ্যা থেকে তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। চিকিৎসা বিভাগের তরফ থেকে জানানো হয়েছিল যে, তার ডায়ালিসিস চলছিল।

গত মাসে হেমোরেহাজিক স্ট্রোক-এ আক্রান্ত হন প্রাক্তন স্পিকার। তার শারীরিক অবস্থার উন্নতি হওয়ার পরে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু এর ঠিক তিনদিন বাদে মঙ্গলবার তাকে পুনরায় হাসপাতালে ভর্তি করা হয়।  বার্তা সংস্থা পিটিআই’কে উদ্ধৃত করে এনডিটিভি জানায়, এরকম অবস্থায় অনেক সময় হার্ট আর সঙ্গ দেয় না। আজ সকালে পুনরায় তার ‘হার্ট অ্যাটাক’ হয়, কিন্তু তিনি তা সামলে নিতে সক্ষম হয়েছিলেন। তাকে জরুরি বিভাগে  রাখা হয়েছিল, তিনি ঔষধে প্রতিক্রিয়া ব্যক্ত করতে শুরু করেন।

সোমনাথ চট্টোপাধ্যায় সিপিএম-এর একজন বর্ষীয়ান নেতা ছিলেন। ১৯৬৮ সালে তিনি পার্টিতে যোগ দেন। দশবার লোকসভার সদস্য হিসাবে মনোনীত হয়েছিলেন।  ২০০৪ সালে ইউপি-এর সরকারের সময় মনমোহন সিংহের আমলে তিনি লোকসভার স্পিকার পদে নিযুক্ত হয়েছিলেন।  তবে ২০০৯ সালে পদত্যাগ করেছিলেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন