News71.com
 International
 28 Nov 18, 12:54 PM
 224           
 0
 28 Nov 18, 12:54 PM

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিরোধীদের প্রবল আপত্তি ।।  

ভারতের নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে বিরোধীদের প্রবল আপত্তি ।।   

আন্তর্জাতিক ডেস্কঃ বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে নির্যাতনের শিকার হয়ে ভারতে চলে আসা হিন্দু, খ্রিস্টান, জৈন, শিখ, বৌদ্ধ, পারসি-এই ধর্মীয় সংখ্যালঘুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যেই নাগরিকত্ব বিলে সংশোধনী আনতে চেয়েছিল ভারতের কেন্দ্রের মোদি সরকার। কিন্তু মোদি সরকারের সেই সিদ্ধান্তের প্রবল আপত্তি জানালো বিরোধী দলের সাংসদরা। আপত্তির কারণে আগামী শীতকালীন অধিবেশনে এই বিলটি পাশ করাতে বিজেপির তৎপরতায় জোর ধাক্কা খেল ।

গতকাল মঙ্গলবারই ‘সংশোধিত নাগরিকত্ব বিল-২০১৬’ এর প্রতিটি ধারা নিয়ে আলোচনার কথা ছিল যৌথ সংসদীয় কমিটির (জেপিসি) বৈঠকে। ভারতের লোকসভা এবং রাজ্যসভা মিলিয়ে গঠিত ৩০ সদস্যের এই কমিটিতে সরকার পক্ষে রয়েছে ১৮ জন সাংসদ, বিরোধী পক্ষে রয়েছেন ১২ জন। কমিটির চেয়ারম্যান বিজেপি সাংসদ রাজেন্দ্র আগরওয়াল। জানা যায়, মীনক্ষী লেখি ও স্বপন দাশগুপ্তের মতো বিজেপি সাংসদরা এই বিলের পক্ষে সওয়াল করে নির্দিষ্ট সময়ে যৌথ কমিটির রিপোর্ট পেশ করার দাবি তোলেন। তাদের আরও দাবি, শিগগির এই বিলটি সংসদে পাশ করা হোক ।

কিন্তু তৃণমূল সাংসদ সৌগত রায়, ডেরেক ও’ব্রায়েন, সিপিআইএম সাংসদ মহম্মদ সেলিম, কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী, সুস্মিতা দেব, ভুবনেশ্বর কলিতা, প্রদীপ ভট্টাচার্য, বিএসপি সাংসদ সতীশ মির্শ্র'র মতো সদস্যদের চাপে পড়েই ওই বিলের ধারা নিয়ে আলোচনা হয়নি। তাদের দাবি, দেশের ধর্মনিরপেক্ষতা বজায় রাখতে ধর্মের ভিত্তিতে জাতীয়তা ঠিক করা উচিত নয়। তৃণমূলসহ প্রত্যেকেরই দাবি কেন্দ্রের নাগরিকত্ব সংশোধনী বিল থেকে এই ৩টি দেশের (বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান) নাম বাদ দিতে হবে সেই সাথে কোন বিশেষ ধর্মের কথাও বিলেও উল্লেখ করা যাবে না। যার অর্থ, ভারতের প্রতিবেশি দেশ থেকে আসা উদ্বাস্তুদের হিন্দু-মুসলিম নির্বিশেষে নাগরিকত্ব প্রদান করতে হবে। এক্ষেত্রে নাগরিকত্ব বিলের দোহাই দিয়ে মুসলিমদের বঞ্চিত করা যাবে না। অনেকে আবার এই বিলের খসড়া থেকে অসমকে বাদ রাখারও দাবি তোলেন ।

আগামী ১১ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে সংসদের শীতকালীন অধিবেশন। এই অধিবেশনেই জেপিসির বিল নিয়ে চূড়ান্ত রিপোর্ট পেশ করার কথা। রিপোর্টের রূপরেখা প্রস্তুত করতেই গতকাল দিল্লির সংসদ ভবনস্থিত কার্যালয়ে গুরত্বপূর্ণ বৈঠকের ডাক দেওয়া হয়েছিল কিন্তু জেপিসির সদস্যরা নিজেদের মধ্যে সহমত না হওয়ায় শেষ পর্যন্ত কোনও নির্দিষ্ট সিদ্ধান্তে পৌছোঁনো সম্ভব হয়নি। মাঝপথেই আলোচনা অসম্পূর্ণ রেখেই শেষ হয় বৈঠক। এমনকি পরবর্তী বৈঠকের দিনও ধার্য করা হয়নি। এমন এক পরিস্থিতিতে সংখ্যাগরিষ্ঠের সম্মতিতে এই খসড়া বিলের ভাগ্য নির্ধারণ হবে বলে মনে করা হচ্ছে। জেপিসি সূত্রেও খবর, নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে যদি শেষ পর্যন্ত সদস্যদের মধ্যে ঐক্যমত্য গড়ে না ওঠে তবে বিষয়টি ভোটাভুটি পর্যন্ত গড়াতে পারে। কোন কোন সদস্য এই বিলের পক্ষে ও বিপক্ষে রয়েছেন তা জানতে ভোটাভুটির পথে যেতে পারেন জেপিসির চেয়ারম্যান। সংসদের আসন্ন অধিবেশনেই ফের একবার জেপিসির বৈঠক ডাকতে পারেন বলেও খবর ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন