News71.com
 International
 14 Jan 16, 11:29 AM
 1411           
 0
 14 Jan 16, 11:29 AM

জাকার্তা হামলার দায় স্বীকার আই এসের।। হামলার হুমকি আগেই দেওয়া হয়েছিল

জাকার্তা হামলার দায় স্বীকার আই এসের।। হামলার হুমকি আগেই দেওয়া হয়েছিল
নিউজ ডেস্ক: ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় সন্ত্রাসী হামলায় দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি দল ইসলামিক স্টেট(আই এস)। সকালের এ সিরিজ বোমা হামলায় এ পর্যন্ত মারা গেছেন ৭ জন এবং আহত কমপক্ষে ৩০। নিহত বেসামরিক নাগরিকদের মধ্যে একজন কানাডার নাগরিক, অন্যজন ইন্দোনেশীয়। হামলাকারীদের দুজনের মৃত্যু হয়েছে আত্মঘাতী বোমায়,বাকিদের পুলিশের গুলিতে।আইএস সংশ্লিষ্ট একটি ওয়েবসাইটে জাকার্তা হামলার দায় স্বীকার করা হয়েছে।এ রিপোর্ট লেখা পর্যন্ত চার সন্দেহভাজন জঙ্গীকে আটক করেছে ইনদোনেশিয়ার পুলিশ।

আজ সকালে জাকার্তার কেন্দ্রস্থলে সংগঠিত আত্মঘাতি এই বোমা হামলাকে ধরনের দিক দিয়ে তুলনা করা হচ্ছে দুই মাস আগের প্যারিস হামলার সঙ্গে। হামলার কেন্দ্র ছিল জাকার্তার সারিনা শপিং মল মোড়, যা রাজধানী শহরের প্রধান বাণিজ্যিক এলাকা্যবলে পরিচিত। যার কাছেই কাছেই প্রেসিডেন্ট প্রাসাদ, জাতিসংঘ ভবন এবং ইন্দোনেশিয়ার কেন্দ্রীয় ব্যাংক সহ অনেক গুরুত্বপূর্ণ স্হাপনা।

হামলা শুরুর পরপরই পুলিশ পুরো এলাকা ঘিরে ফেলে। এরপর চার ঘণ্টা হামলাকারীদের সঙ্গে পুলিশের গোলাগুলি চলে।আইএস সংশ্লিষ্ট ওয়েবসাইট ‘আমাক’ এক প্রতিবেদনে লিখেছে, “ইসলামিক স্টেট যোদ্ধারা আজ সকালে ইন্দোনেশিয়ার রাজধানীতে বিদেশি নাগরিক এবং তাদের নিরাপত্তার দায়িত্বে থাকা নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে সশস্ত্র হামলা চালিয়েছে।বাহরুন নাইম নামের এক ইন্দোনেশীয় নাগরিকই এই হামলার মূল পরিকল্পনাকারী বলে মনে করা হচ্ছে, যিনি বর্তমানে সিরিয়ায় রয়েছেন বলে পুলিশের ধারনা।

উল্লেখ্য গত প্যারিস হামলার পর পরই জাকার্তার হামলার হুমকি দেয়া হয়েছিল বলে পুলিশ জানিয়েছে।
এই হামলার ফলে দেশটির পর্যটন শিল্প মারাত্মকভাবে বিপর্যয়ের মধ্যে পড়বে বলে ধারনা করা হচ্ছে। ইতিমধ্যেই বিভিন্ন দেশ তাদের নাগরিকদের ব্যাপারে খোঁজ খবর নিতে শুরু করেছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন