News71.com
 International
 27 Jun 16, 11:51 PM
 451           
 0
 27 Jun 16, 11:51 PM

এক লাখ টাকার বন্ডে আটকে গেল ভারতীয় কিশোর সনুর বাড়ি ফেরার সিদ্ধান্ত...

এক লাখ টাকার বন্ডে আটকে গেল ভারতীয় কিশোর সনুর বাড়ি ফেরার সিদ্ধান্ত...

নিউজ ডেস্ক: বাংলাদেশি পাচারকারী চক্রের কবলে পড়ে ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে বাংলাদেশের বরগুনায় আসা ভারতীয় কিশোর অভিরূপ সনুকে ভারতীয় হাই কমিশনের জিম্মায় দিতে এক লাখ টাকার সিকিউরিটি বন্ড দেওয়ার আদেশ দিয়েছেন বরগুনার আদালত। অন্যদিকে সনুকে নিতে সিকিউরিটি বন্ড দিতে অস্বীকার করেছে ভারতীয় হাই কমিশন। আজ সোমবার সকালে সনুকে ভারতীয় হাই কমিশনের জিম্মায় নিতে আদালতে আবেদন করেন ভারতীয় হাই কমিশনের মুখ্য সচীব রমা কান্ত গুপ্ত। এ সময় অভিরূপ সনুসহ পাচারকারী চক্রের হাত থেকে সনুকে উদ্ধারকারী ‘বজরঙ্গী ভাইজান’ খ্যাত জামাল ইবনে মুসাও আদালতে উপস্থিত ছিলেন।

আবেদনের পরিপ্রেক্ষিতে বরগুনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোঃ আবু তাহের এক লাখ টাকা বন্ড দিয়ে সনুকে জিম্মায় নেওয়ার আদেশ দেন। অপরদিকে ভারত-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে পাচারকারীর কবলে পড়া একটি শিশুকে তার বাবা-মায়ের কাছে ফিরিয়ে নিতে কোনরূপ বন্ড দিতে অস্বীকার করেন ভারতীয় হাই কমিশনের মুখ্য সচীব রমা কান্ত গুপ্ত।

এ রিপোর্ট লেখা পর্যন্ত সনুকে নেওয়ার বিষয়ে আর কোন সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন ভারতীয় হাই কমিশনের মনোনীত আইনজীবী এ্যাডভোকেট সঞ্জীব দাস।

খোঁজ নিয়ে জানা গেছে, আজ সন্ধ্যার দিকে ঢাকার উদ্দেশে বরগুনা ত্যাগ করেছেন ভারতীয় হাই কমিশনের মুখ্য সচীব রমা কান্ত গুপ্ত। এর আগে সকালে পুলিশের প্রহরায় একটি মাইক্রবাসে করে যশোরের কিশোর উন্নয়ন কেন্দ্র থেকে বরগুনার আদালতে হাজির করা হয় কিশোর অভিরূপ সুনুকে। উল্লেখ্য, ২০১০ সালে ভারতের নয়াদিল্লি থেকে সনুকে অপহরণ করে বরগুনার বেতাগী উপজেলার গেরামর্দন গ্রামে নিয়ে আসে একটি পাচারকারী চক্র। এ বিষয়টি প্রতিবেশী জামাল ইবনে মুসার দৃষ্টিগোচর হলে সেই থেকে তিনি সনুর নাম-পরিচয় খুঁজতে থাকেন।

সবশেষে নিজ খরচে জামাল বিন মুসা ভারতের নয়াদিল্লির পথে পথে ঘুরে দিল্লির দিলশাদ গার্ডেন এলাকায় সনুর বাবা-মাকে খুঁজে পান। একটি অপহৃত শিশুর জন্য একজন জামাল ইবনে মুসার এ মানবিক প্রচেষ্টা নিয়ে ভারত ও বাংলাদেশের গণমাধ্যমে একাধিক প্রতিবেদন প্রকাশিত হয়। বিষয়টি জেনে দুই দেশের স্ব-রাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট দপ্তর প্রধানগ সনুকে তার বাবা-মায়ের কাছে ফিরিয়ে দিতে দ্রুততার সাথে সকল প্রকার ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন