News71.com
 International
 28 Jun 16, 07:19 PM
 450           
 0
 28 Jun 16, 07:19 PM

হিজড়াদের বিয়ে করার ধর্মীয়-আইনি অনুমোদন দিয়ে পাকিস্তানে ফতোয়া জারি.....

হিজড়াদের বিয়ে করার ধর্মীয়-আইনি অনুমোদন দিয়ে পাকিস্তানে ফতোয়া জারি.....

আন্তর্জাতিক ডেস্ক: হিজড়াদের বিয়ে করার ধর্মীয়-আইনি অনুমোদন দিয়ে পাকিস্তানে একটি ফতোয়া জারি করা হয়েছে। এই পদক্ষেপকে সাবধানতার সঙ্গে অভিনন্দন জানিয়েছেন দেশটির হিজড়া অধিকার আন্দোলন কর্মীরা।তারা বলছেন, এ বিষয়ে মানুষের মনোভঙ্গি এখনো বদলায়নি। আর এ কারণেই তাদের এই সাবধানতা।

রবিবার পাকিস্তানের শীর্ষস্থানীয় আলেমদের একটি দল এই ফতোয়া জারি করেন। তানজিম ইত্তেহাত-ই-উম্মাহাত নামের লাহোরভিত্তিক একটি ধর্মীয় সংগঠনের ৫০ সদস্যের একটি দল এই ফতোয়া দেন।

ফতোয়ায় বলা হয়, ইসলাম ধর্মানুযায়ী যেসব হিজড়ার শরীরে নারী বা পুরুষের শারীরিক বৈশিষ্ট সম্পন্ন “দৃশ্যমান চিহ্ন” দেখা যাবে তারা তাদের বিপরীত লিঙ্গের কাউকে বিয়ে করতে পারবেন।কিন্ত যাদের শরীরে উভয় লিঙ্গের “দৃশ্যমান চিহ্ন” থাকবে তারা বিয়ে করতে পারবেন না।

ফতোয়ায় আরো বলা হয়, “হিজড়াদের অপমান বা হেয় করার উদ্দেশে করা যে কোনো কাজ বা আচরণই ইসলামে অপরাধ হিসেবে গণ্য হয়।” তবে এই ফতোয়ার ফলে বিষয়টি নিয়ে কোনো আইনি বাধ্যবাধ্যকতা আরোপ করা সম্ভব নয়।

বিবিসির উর্দু বিভাগের সঙ্গে সাক্ষাৎকারে হিজড়া অধিকার নিয়ে আন্দোলনকারী কর্মী আলমাস ববি বলেন, “ইসলামি শরীয়াহ অনুযায়ী ইতোমধ্যেই আমাদের বিয়ের অধিকার রয়েছে।

কিন্তু সমাজে আমাদের নিয়ে যেসব অপধারণা প্রচলিত আছে সেসব দূর করার পদক্ষেপ না নিলে আমাদের সম্প্রদায়ের অবস্থার সত্যিকার কোনো পরিবর্তন আসবে না।”

আরেক সামাজিক অধিকার আন্দোলন কর্মী বলেন, “এটি একটি ভালো পদক্ষেপ। কিন্তু আইনগতভাবে ইস্যুটির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তা চুড়ান্ত হবে না। এখন বিষয়টির রাষ্ট্রীয় আইনগত অনুমোদন দরকার।”

তিনি আরো বলেন, পকিস্তানের পুলিশ প্রায়ই হিজড়া দম্পতিদের সমকামিতার অভিযোগে আটক করে আইনের আওতায় নিয়ে শাস্তি দেয়। সরকার যদি এ ব্যাপারে সামাজিক সচেতনতা সৃষ্টির উদ্যোগ না নেয় তাহলে বিষয়টির নিষ্পত্তি হবে না।

প্রসঙ্গত, ২০১২ সালে পাকিস্তানের সুপ্রিম কোর্ট হিজড়াদেরকেও নারী-পুরুষের সমান নাগরিক অধিকার দেওয়ার আদেশ জারি করেন। ওই আদেশে হিজড়াদেরকে সম্পত্তির উত্তরাধীকারও দেওয়া হয়। এমনকি এর আগের বছর তাদেরকে ভোটাধিকারও দেওয়া হয়।

তবে ওই একই আদেশে সমকামিদের বিয়ের অনুমোদন দানে অস্বীকৃতি জানানো হয়। পাকিস্তানে পুরুষ সমকামিদেরকে হরহামেশাই সমকামবিরোধী আইনের আওতায় এনে শাস্তিও দেওয়া হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন