News71.com
 International
 29 Aug 21, 12:02 AM
 104           
 0
 29 Aug 21, 12:02 AM

তীব্রতর হচ্ছে হ্যারিকেন ইডা॥ রবিবারই লুইসিয়ানা উপকূলে ক্যাটাগরি ৪ ঝড় হিসেবে আঘাত হানবে  

তীব্রতর হচ্ছে হ্যারিকেন ইডা॥ রবিবারই লুইসিয়ানা উপকূলে ক্যাটাগরি ৪ ঝড় হিসেবে আঘাত হানবে   

আন্তর্জাতিক ডেস্কঃ উত্তর সাগরে সৃষ্ট প্রলয়ঙ্কারি ঘূর্ণিঝড় ইডা আজ শনিবার বিস্ফোরকভাবে তীব্র থেকে তীব্রতর হতে চলেছে কারণ এটি আগামীকাল রবিবার বিকেল বা রাতে যুক্তরাষ্ট্রের লুইসিয়ানা উপকূলে আঘাত হানবে বলে ধারনা করা হচ্ছে। ঘূর্ণিঝড়টি নিউ অর্লিন্স এবং উত্তর উপসাগরীয় উপকূল বরাবর জনবসতিপূর্ণ অঞ্চলের জনমনে মারাত্মক হুমকি ও ভীতির সৃষ্টি করেছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার পূর্বাভাস দিয়েছে যে হ্যারিকেন ইডা আগামীকাল রবিবারের মধ্যে ২১০ থেকে ২২০ কিলোমিটার গতিবেগে বাতাসের সঙ্গে মারাত্মক বিধ্বংশী ৪ ক্যাটাগরির শক্তিশালী ঝড়ে পরিনত হবে এবং উপকূলে আঘাত হানবে। উপকুলের অধিবাসিদের সতর্ক করা হয়েছে যে, শক্তিশালী এই ঝড় উপকূলে প্রবল বাতাসের পাশাপাশি সাধারন জোয়ারের থেকে সমতল ভূমি থেকে ১০ থেকে ১৫ উচ্চতার জলোচ্ছ্বসে এলাকা প্লাবিত করবে। গ্রীষ্মকালিন এই ঝড়টি আরও শক্তি সন্চয় করে আগামীকাল রবিবার ভোরে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব লুইসিয়ানাতে পৌঁছতে পারে। স্থলভাগে হানা দেয়ার পরও ১০/১২ ঘন্টা তার তান্ডব চলবে পরে ক্রমান্নয়ে দূর্বল ও শক্তিহীন হয়ে যুক্তরাষ্ট্রের মুল স্থলভাগে প্রবেশ করবে।


যুক্তরাষ্ট্রের হারিকেন সেন্টার লিখেছে, "ইডা লুইসিয়ানা উপকূলে পৌঁছলে এটি একটি অত্যন্ত বিপজ্জনক ঘূর্নিঝড় হবে বলে আশঙ্কা করা হচ্ছে।" নিউ অর্লিন্সের পুরো এলাকাটি হারিকেন সতর্কতার আওতায় রয়েছে যা লুইসিয়ানার কেন্দ্রীয় উপকূল থেকে মিসিসিপি সীমান্ত পর্যন্ত বিস্তৃত। হারিকেন সেন্টারের পরিচালক কেন গ্রাহাম, উপকুলীয় অঞ্চলের মানুষকে আজ শনিবারের মধ্যে আপদকালীন সকল প্রস্তুতি সম্পন্ন করার আহ্বান জানিয়েছেন। সতর্ক বার্তায় তিনি বলেছেন "আপনি আজ দিনটা সময় পেয়েছেন, রাতটি অন্ধকার হতে চলেছে, আজ রাত অথবা আগামীকাল সকাল থেকে ঝড় আসতে শুরু করবে। তিনি বলেন আবহাওয়া পূর্বাভাসকারীরা জানিয়েছেন মেক্সিকো উপসাগরের অত্যন্ত উষ্ণ জলের উপর দিয়ে যাওয়ার সময় বিস্ফোরকভাবে তীব্র হওয়ার ইদার সম্ভাবনার বিষয়ে তারা অত্যন্ত উদ্বিগ্ন।


উপসাগরের কিছু উষ্ণতম জল বর্তমানে উপকূলরেখা বরাবর প্রবাহমান। আর এই উষ্ণ জলের প্রভাবেই হ্যারিকেন ইডা সম্ভবত স্থলভাগ স্পর্শ না পাওয়া পর্যন্ত শক্তিশালী হতে থাকবে। গবেষণায় দেখা গেছে যে মানব-সৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা উষ্ণ হওয়ায় ক্রান্তীয় ঝড় দ্রুত শক্তিশালী হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে। লুইসিয়ানাতে আঘাত হানা ঘূর্ণিঝড় ক্যাটরিনার ১৫তম বার্ষিকীতে ইডার ভূমিধসের পূর্বাভাস দেওয়া হয়েছে এবং এটি গত ২০০৫ সালের ঐতিহাসিক ঝড় হ্যারিকেন ক্যাটরিনার চেয়েও তীব্র হতে পারে। যাইহোক, ক্যাটরিনার পরে, নিউ অর্লিন্সের আশেপাশের এলাকায় ১৫ বিলিয়ন ডলার ব্যায় করে বন্যা-সুরক্ষা ব্যবস্থা তৈরি করা হয়েছিল যা এবার শহরকে প্লাবিত করা থেকে ও ঝড়বৃষ্টির ক্ষতি থেকে রক্ষা পেতে বেশ কার্যকর হবে বলে আশা করছে স্থানীয় কতৃপক্ষ।

সিএনএন টেলিভীষনে দেয়া সাক্ষাতকারে নিউ অর্লিন্স অফিস অফ হোমল্যান্ড সিকিউরিটি অ্যান্ড ইমার্জেন্সি প্রিপারেন্সের পরিচালক কলিন আর্নল্ড বলেন, ঘূর্নিঝড় হ্যারিকেন ক্যাটরিনার পর গত ১৬ বছরে ঘূর্নিঝড়ের ক্ষয়ক্ষতি থেকে রক্ষায় নির্মিত এই সিস্টেমে এপর্যন্ত ১৫ বিলিয়ন ডলার বিনিয়োগ হয়েছে এবং আমরা ২০০৫ সালের চেয়ে তুলনামূলক অনেক ভালো অবস্থানে আছি।" তবে এবারের সতর্ক বার্তায় বলা হচ্ছে, প্রতিরোধক বিভিন্ন ব্যবস্থা থাকা সত্বেও ইডা এখনও একটি খুব বিপজ্জনক ঝড়।" এটাও ধারনা করা হচ্ছে যে ইডার কেন্দ্রটি ক্যাটরিনার মতো শহরের কাছাকাছি যাবে না, মানে ঝড়ের তীব্রতাও তুলনামূলক কম হতে পারে। ক্যাটরিনা একটি অতি বিরাট ঝড় ছিল। সে তুলনায় ইডা কিছুটা বেশি কম্প্যাক্ট। তবুও, নিউ অরলিন্সের মেয়র লাটোয়া ক্যান্ট্রেল শুক্রবার শহরের লেভি সিস্টেমের বাইরে বাসিন্দাদের জন্য বাধ্যতামূলক সরিয়ে নেওয়ার আদেশ জারি করেছেন। তবে ঝড় দ্রুত শক্তিশালী হওয়ার কারণে, নগরের মেয়র ক্যান্ট্রেল বলেছেন যে লেভি সুরক্ষা ব্যবস্থার অভ্যন্তরের অঞ্চলগুলি বাধ্যতামূলকভাবে সরিয়ে নিতে দেরি হয়ে গেছে। তিনি বলেছেন, "আগামীকাল রবিবার সকাল ১২ টায় লোকদের অবশ্যই নিরাপদ স্থানে থাকতে হবে।"

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন