News71.com
 International
 12 Oct 21, 09:47 AM
 32           
 0
 12 Oct 21, 09:47 AM

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন॥  

অর্থনীতিতে নোবেল পেলেন ৩ জন॥   

আন্তর্জাতিক ডেস্ক: এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন তিন অর্থনীতিবিদ। তারা হলেন কানাডার ডেভিড কার্ড, যুক্তরাষ্ট্রের জোশুয়া অ্যাংগ্রিস্ট ও ডাচ–মার্কিন গুইডো ইমবেনস।
সোমবার (১১ অক্টোবর) বাংলাদেশ সময় বেলা ৩টা ৫৫ মিনিটে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস বিজয়ীদের নাম ঘোষণা করে। নোবেল কমিটি জানায়, পুরস্কার বিজয়ী তিন অর্থনীতিবিদের কাজ সামাজিক বিজ্ঞানে পরীক্ষামূলক গবেষণায় বিপ্লব এনেছে ও সবার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দেওয়ার জন্য গবেষকদের ক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করেছেন।

চলতি বছর ৪ অক্টোবর চিকিৎসাবিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে ২০২১ সালের নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আর্ডেম প্যাটাপৌসিয়ান। ৫ অক্টোবর পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পান জাপান, জার্মানি ও ইতালির তিন বিজ্ঞানী। তারা হলেন- আবহাওয়াবিদ সিউকুরো মানাবে, পদার্থবিদ ক্লাউস হাসল্‌মান্‌ এবং সমুদ্রবিজ্ঞানী জর্জিও পারিসি। বৈশ্বিক উষ্ণতার পূর্বাভাস দেওয়া এবং কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম সম্পর্কে বোঝাপড়ার বিষয়ে যুগান্তকারী অবদানের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়। ৬ অক্টোবর জৈব-অনুঘটন বিক্রিয়া আবিষ্কারের জন্য রসায়নে নোবেল পান জার্মানির বেনিয়ামিন লিস্ট ও যুক্তরাজ্যের ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন