News71.com
 International
 05 Jan 22, 10:47 PM
 200           
 0
 05 Jan 22, 10:47 PM

দূর্যোগপূর্ন আবহাওয়া ও জনবিক্ষোভে বাতিল হল ভারতের প্রধানমন্ত্রী মোদীর পান্জাব সফর॥  

দূর্যোগপূর্ন আবহাওয়া ও জনবিক্ষোভে বাতিল হল ভারতের প্রধানমন্ত্রী মোদীর পান্জাব সফর॥   

আন্তর্জাতিক ডেস্কঃ দূর্যোগপূর্ন আবহাওয়া ও জনবিক্ষোভে বাতিল করতে হল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পান্জাব সফর। আর নিয়ে বেজায় চটেছেন ঠান্ডা মাথার লোক বলে খ্যাত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতীয় সংবাদমাধ্যমে খবর আজ বুধবার পঞ্জাবে একাধিক প্রকল্পের উদ্বোধনে সকালে পান্জাবের ভাতিন্ডা বিমানবন্দরে নামেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । আর এরমধ্যেই শুরু হয় যাত্রাপথের বিভ্রাট। যদিও আগে থেকেই ভাতিন্ডা থেকে হেলিকপ্টারে হোসেনিওয়ালায় জাতীয় শহিদ স্মৃতিসৌধে যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু সকাল থেকেই বৃষ্টি এবং দুর্বল দৃশ্যমানতার কারণে, প্রায় ২০ মিনিট ধরে বিমানবন্দরেই অপেক্ষা করতে হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। যা প্রধানমন্ত্রীর মত পদাধিকারীর নিরাপত্তার জন্য যথেষ্ট বড় ঝুঁকি। এই অপেক্ষার পরেও যখন আবহাওয়ার উন্নতি হয়নি, তখন সিদ্ধান্ত নেওয়া হয় যে সড়কপথে গন্তব্যে পৌঁছবেন মোদী। 


প্রধানমন্ত্রীর সফরের এই গতি পরিবর্তনের পরই পঞ্জাব পুলিশ চাহিদামত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে এবং যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রী মোদীর । আগেই আধিকারিকরা প্রধানমন্ত্রীকে জানান সড়কপথে জাতীয় শহিদ মেমোরিয়ালে যেতে দুঘন্টারও বেশি সময় লাগবে। পঞ্জাব পুলিশের ডিজিপির পক্ষ থেকে প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিশ্চিত করা হয়। হুসাইনিওয়ালায় জাতীয় শহীদ স্মৃতিসৌধ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে, যখন প্রধানমন্ত্রীর কনভয় একটি ফ্লাইওভারে পৌঁছয়, তখন দেখা যায় যে কিছু বিক্ষোভকারী রাস্তাটি অবরোধ করেছেন। আর এই অবরোধের জেরে আটকে পড়ে প্রধানমন্ত্রী মোদীর কনভয়। আর এখানে প্রায় ১৫থেকে ২০ মিনিট কনভয় আটকে থাকে ফ্লাইওভারে। এটি প্রধানমন্ত্রীর নিরাপত্তায় বড় ধরনের ঝুকি বলেই বিশেষজ্ঞরা জানান।


যদিও প্রধানমন্ত্রীর দপ্তর সংবাদমাধ্যমকে জানিয়েছে সময়সূচি এবং ভ্রমণ পরিকল্পনা পঞ্জাব সরকারকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। নিয়মঅনুসারে, তাদের লজিস্টিক, নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করতে হবে এবং সেইসাথে একটি বিকল্প কন্টিনজেন্সি প্ল্যান প্রস্তুত রাখতে হবে। এছাড়াও আকস্মিক পরিকল্পনার পরিপ্রেক্ষিতে পঞ্জাব সরকারকে সড়কপথে যেকোন চলাচল নিরাপদ করতে অতিরিক্ত নিরাপত্তা মোতায়েন করতে হবে, এটাই নিয়ম। কিন্ত এই ক্ষেত্রে স্পষ্টতই মোতায়েন করা হয়নি বলে দাবী করছে বিজেপি নেতৃত্ব ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরসূচির দায়িত্বপ্রাপ্ত কর্তারা। আর এই নিরাপত্তার ত্রুটির পরে, ভাতিন্ডা বিমানবন্দরে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। স্বরাষ্ট্র মন্ত্রক এই গুরুতর নিরাপত্তা ত্রুটির বিষয়টি বিবেচনা করে রাজ্য সরকারের কাছে একটি বিশদ রিপোর্ট চেয়ে পাঠিয়েছে। রাজ্য সরকারকেও এই ত্রুটির জন্য দায় নিতে বলা হয় ও যারা এই গাফিলতির সঙ্গে যুক্ত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলা হয়। 

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বুধবার পঞ্জাবের ফিরোজপুরে তার নির্ধারিত সফর বাতিল করেছেন। মন্ত্রকের পক্ষ থেকে এক প্রেস বিবৃতি মারফত জানানো হয়েছে "আজ সকালে প্রধানমন্ত্রী ভাতিন্ডায় অবতরণ করেন। সেখান থেকে তাঁর হেলিকপ্টারে হোসেনিওয়ালায় জাতীয় শহিদ স্মৃতিসৌধে যাওয়ার কথা ছিল। বৃষ্টি এবং দুর্বল দৃশ্যমানতার কারণে তাঁকে রাস্তায় অপেক্ষা করতে হয়।যা প্রধানমন্ত্রী নিরাপত্তার চরম গাফিলতি। তাঁর পঞ্জাব সফর বাতিল করা হয়েছে। " এই ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে পঞ্জাব সরকারের কাছে বিস্তারিত রিপোর্ট চাওয়া হয়েছে। পাশাপাশি নিরাপত্তায় গাফিলতির পিছনে কে দায়ী তা নির্ধারণ করার পাশাপাশি অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।


উল্লেখ্য, চলতি বছরেই পঞ্জাব বিধানসভা নির্বাচন। তার আগে নির্বাচনী ক্ষেত্রে বিজেপির শক্তি খতিয়ে দেখতে পঞ্জাব সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী বুধবার পঞ্জাবের ফিরোজপুরে ৪২,৭৫০ কোটিরও বেশি মূল্যের একাধিক উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এই প্রকল্পগুলির মধ্যে রয়েছে দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে, অমৃতসরের চার লেন - উনা বিভাগ, মুকেরিয়ান-তালওয়াড়া নিউ ব্রডগেজ রেললাইন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ফিরোজপুরে পিজিআই স্যাটেলাইট কেন্দ্র, কাপুরথালা ও হোশিয়ারপুরে দুটি নতুন মেডিকেল কলেজ উদ্বোধন করা হবে। 

 

অভিযোগ উড়িয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী যদিও সব অভিযোগ উড়িয়ে দিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ চান্নি। একটি পঞ্জাবি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, রাজ্য সরকারের পক্ষ থেকে নিরাপত্তায় কোনও গাফিলতি হয়নি। তিনি জানিয়েছে, প্রধানমন্ত্রীর সড়কপথে যাত্রা একেবারে শেষ মুহূর্তের সিদ্ধান্ত। তাঁর হেলিকপ্টারে যাওয়ার কথা ছিল। প্রধানমন্ত্রীর পুরো নিরাপত্তাই তিনি পর্যালোচনা করেছিলেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।প্রধানমন্ত্রীর কর্মসূচিতে ৭০ হাজার চেয়ারের বন্দোবস্ত করা হয়েছিল। কিন্তু মাত্র ৭০০ জন উপস্থিত ছিলেন বলে দাবি করেছেন মুখ্যমন্ত্রী।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন