international
 14 Jul 16, 12:01 PM
 56             0

দক্ষিণ সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে ‘অপারেশন সঙ্কটমোচন’

দক্ষিণ সুদানে আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে ‘অপারেশন সঙ্কটমোচন’

নয়াদিল্লি সংবাদদাতা : দক্ষিণ সুদানের রাজধানী জুবায় আটকে পড়া ভারতীয়দের উদ্ধারে ভারতের পররাষ্ট্র দপ্তর শুরু করল ‘অপারেশন সঙ্কটমোচন’। উল্লেখ্য বর্তমানে কর্মসূত্রে দক্ষিণ সুদানে আছেন অন্তত ৬০০ ভারতীয়, বিদ্রোহীদের সঙ্গে সরকারি সৈন্যদের লড়াইয়ের জেরে সে দেশে আটকে পড়েছেন তাঁরা।

ভারতীয় বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী সাবেক সেনা প্রধান জেনারেল ভি কে সিংহ পরিচালনা করছেন গোটা অপারেশন। তাঁর সঙ্গে রয়েছেন বিদেশ মন্ত্রকের আমলা অমর সিনহা, সতবীর সিংহ ও অঞ্জানি কুমার। বৃহস্পতিবার থেকে বায়ুসেনার দুটি সি সেভেনটিন হেলিকপ্টার ভারতীয়দের সুদান থেকে উদ্ধার করে আনছে।

অপারেশান সংকটমোচন পরিচালনার জন্য সুদানে রওনা হওয়ার আগে জেনারেল ভি কে সিংহ জানিয়েছেন, আটকে পড়া প্রত্যেক ভারতীয়কে উদ্ধারের চেষ্টা করবেন তাঁরা।

উল্লেখ্য গৃহযুদ্ধ কবলিত সুদান থেকে শুধুমাত্র ভারতীয় নাগরিকরাই এভাবে কপ্টারে করে ভারতে আসার সুযোগ পাবেন, তবে ৫ কেজির বেশি জিনিসপত্র সঙ্গে থাকা চলবে না। শিশু ও মহিলাদের অগ্রাধিকার দেওয়া হবে। দিল্লি পর্যন্ত তাঁদের পৌঁছে দেবে কপ্টার, সেখান থেকে তাঁরা রওনা দেবেন নিজের নিজের গন্তব্যে।

দক্ষিণ সুদানে যুদ্ধ পরিস্থিতির দিকে নজর রাখছে ভারত। সেনা- বিদ্রোহী লড়াইয়ে সেখানে ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন কয়েকশো মানুষ। বিদেশ মন্ত্রক জানিয়েছে, দক্ষিণ সুদানে বাস করা ৬০০ ভারতীয়র মধ্যে ৪৫০-র মত রয়েছেন রাজধানী জুবায়। বাকি ১৫০-র কাছাকাছি মানুষ ছড়িয়ে রয়েছেন অন্যত্র। এখনও পর্যন্ত ৩০০-র মত ভারতীয় সুদান ছাড়ার জন্য ভারতীয় দূতাবাসে নাম নথিবদ্ধ করেছেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')