international
 14 Jul 16, 12:17 PM
 56             0

পেশাদারিত্ব বাড়িয়ে চৌকস করতে আমলাদের অক্সফোর্ডে পাঠাচ্ছেন মমতা ব্যানার্জি

পেশাদারিত্ব বাড়িয়ে চৌকস করতে আমলাদের অক্সফোর্ডে পাঠাচ্ছেন মমতা ব্যানার্জি

আন্তর্জাতিক ডেস্কঃ প্রথম মেয়াদে সাত-সতেরো বুঝে নিতেই সময় চলে গিয়েছিল। এবার প্রশাসনিক সংস্কারে হাত দিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্য সরকারি অফিসারদের পেশাদারিত্ব বাড়িয়ে আরও চৌকস করে তুলতে তাদের দেশে-বিদেশে প্রশিক্ষণ দিতে পাঠাচ্ছেন তিনি ।

সূত্রে জানা যায়, দক্ষ অফিসারদের বিদেশে প্রশিক্ষণ দেওয়ার পরীক্ষামূলক একটি প্রয়াস গত মেয়াদের শেষ দিকে হয়েছিল। দ্বিতীয় মেয়াদে তা প্রাতিষ্ঠানিক চেহারা দিতে চলেছেন মুখ্যমন্ত্রী। তার প্রথম পদক্ষেপ হিসাবে রাজ্য প্রশাসনের অভিজ্ঞ ২০ জন ডব্লিউবিসিএস অফিসারকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পাঠাচ্ছে সরকার। তার আগে নয়াদিল্লির উপকণ্ঠে গুড়গাঁওয়ে একটি বেসরকারি প্রতিষ্ঠানেও এক সপ্তাহ ধরে প্রশিক্ষণ চলবে ।

এই উদ্যোগের নেপথ্যে মূল ভাবনাটি কী? কী ধরনের প্রশিক্ষণই বা দেওয়া হবে অফিসারদের? সূত্র জানাচ্ছে, মূল ভাবনাটা মুখ্যমন্ত্রীর। কাজের মধ্য দিয়েই তিনি বুঝতে পারেন, অনেক অফিসারের মেধা ও অভিজ্ঞতা থাকলেও তারা চৌকস নন। বলা হচ্ছে, প্রশাসনে দেড় হাজার ডব্লিউবিসিএস অফিসারের মধ্যে ২৬৫ জন সিনিয়র অফিসার রয়েছেন। এদের মধ্যে ২০ জন অফিসারকে এ বছরের গোড়ায় সিঙ্গাপুরের এল কে ওয়াই ন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল ।

এবার আরও ২০ জনকে অক্সফোর্ডের সামারভিল কলেজে প্রশিক্ষণের জন্য বাছাই করা হয়েছে। ১ই অগস্ট থেকে ৫ দিন প্রশিক্ষণ হবে গুড়গাঁওয়ে ওপি জিন্দাল গ্লোবাল ইউনির্ভাসিটিতে। সেখান থেকে অক্সফোর্ড যাবেন তারা। প্রশিক্ষণ চলবে ৬ থেকে ১২ই আগস্ট। কর্মীবর্গ দফতরের এক কর্মকর্তা জানান, অন্ধ্র, তামিলনাড়ু, গুজরাট, মহারাষ্ট্রের মতো শিল্পোন্নত রাজ্যগুলোতে আমলাদের এই ধরনের প্রশিক্ষণ অনেক বছর ধরেই রয়েছে। তার ফলও পেয়েছে তারা। কিন্তু পশ্চিমবঙ্গের আর্থিক সঙ্গতি কম। তার মধ্যেও মুখ্যমন্ত্রী অফিসারদের প্রশিক্ষণে বিশেষ জোর দিয়েছেন ।

সরকারের এই উদ্যোগে খুশি রাজ্যের আমলারাও। ডব্লিউবিসিএস এগজিকিউটিভ অফিসার্স অ্যাসোসিয়েশনের এক সদস্য জানান, এই দাবি ছিলই। অফিসারদের পেশাদারিত্ব বাড়ানোটা জরুরি বিষয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')