lifestyle
 12 Nov 16, 11:42 AM
 364             0

সাধারণ সিগারেটের চেয়েও বিপজ্জনক ই-সিগারেট

সাধারণ সিগারেটের চেয়েও বিপজ্জনক ই-সিগারেট

নিউজ ডেস্ক : সুগন্ধিযুক্ত ই-সিগারেট পানে 'অগ্রহণযোগ্য বিপজ্জনক' মাত্রায় ফরমাল ডিহাইড এবং অন্যান্য ক্যান্সারজনক যৌগ উৎপাদিত হওয়ার ঝুঁকি রয়েছে। নতুন এক গবেষণায় এমনটিই দেখা গেছে। নেভাদার ডেজার্ট রিসার্চ ইনস্টিটিউট পরিচালিত গবেষণায় গবেষকরা দেখতে পেয়েছেন, সুগন্ধিযুক্ত তরলকে যখন বাষ্প সৃষ্টি করার জন্য দ্রুত তাপ দেওয়া হয় তখন বিষাক্ত অ্যাল্ডেহাইড তৈরি হয়।

ই-সিগারেট এখন হাজার রকমের ফ্লেভারে বিক্রি হচ্ছে। এর মধ্যে কিছু বৈচিত্র্যময় মিষ্টি গন্ধযুক্ত ই-সিগারেটও আছে যা শিশুদেরকে বিশেষভাবে আকৃষ্ট করে। বিজ্ঞানীদের একজন অধ্যাপক আন্দ্রেই খেইলস্টোভ বলেন, "ই-সিগারেটের সুগন্ধিযুক্ত তরলগুলোর যেকোনো একটির মাত্র এক ফুঁকাতেই ধূমপায়ীরা এসব অ্যালডিহাইডের 'অগ্রহণযোগ্য বিপজ্জনক' মাত্রায় আক্রান্ত হয়। আর সুগন্ধী উপাদানের তাপের প্রয়োগে পাচনের ফলে এই বিষাক্ত অ্যালডিহাইডগুলো উৎপাদিত হয়।

চলতি বছরের শুরুর দিকে ইংল্যান্ডের গণস্বাস্থ্য বিভাগের একটি পর্যালোচনায় দেখা যায় তামাকের চেয়ে ই-সিগারেট ৯৫% কম ক্ষতিকর। তারা পরামর্শ দেয় যারা ধূমপান ত্যাগ করতে চান তাদের জন্য সহায়ক হতে পারে ই-সিগারেট। তবে অনেক বিশেষজ্ঞ বলেছেন, এই ধারণা অকালপক্ক বা অপরিপক্ক।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')