lifestyle
 16 Nov 16, 11:13 AM
 305             0

চুল দ্রুত লম্বা করে কুমড়ার বিচি

চুল দ্রুত লম্বা করে কুমড়ার বিচি

জীবনযাপন ডেস্ক: মাথার ত্বকে পুষ্টি জোগায়ে দ্রুত চুল লম্বা করতে কুমড়ার বিচি বেশ উপকারী। এছাড়া নতুন চুল গজাতে, চুলের রুক্ষতা দূর করতে এবং খুশকির সমস্যা সমাধানেও এটি অত্যন্ত সহায়ক। কেননা কুমড়ার বিচিতে রয়েছে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এ, সি ও বি। চুলে কুমড়ার বিচি ব্যবহারের প্রক্রিয়া উল্লেখ করা হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে।

প্রথমে মিষ্টিকুমড়া থেকে বিচি বের করতে হবে। এরপর ধুয়ে একটি কাগজের ওপর ছড়িয়ে রোদে রাখার ২৪ ঘণ্টা পর ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করতে হবে। দ্বিতীয় ধাপে একটি প্যানে তিন টেবিল চামচ নারকেল তেল ও দুই টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে অল্প আঁচে গরম করতে হবে।

তৃতীয় ধাপে পাঁচ মিনিট পর চুলা বন্ধ করে তেল ঠাণ্ডা করতে হবে। এরপর কাঁটা চামচের সাহায্যে ভালো করে মেশাতে হবে। চতুর্থ ধাপে চুল ভালো করে আঁচড়ে নিতে হবে। এক্ষেত্রে চিকন চিরুনি হলে ভালো হয়। পঞ্চম ধাপে চুল ছোট ছোট ভাগ করে নিয়ে একটি ব্রাশের সাহায্যে চুল ও মাথার ত্বকে মিশ্রণটি ভালো করে লাগাতে হবে।ষষ্ঠ ধাপে পুরো চুল পেঁচিয়ে একটি শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখতে হবে। এক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')