lifestyle
 07 Dec 16, 04:08 PM
 359             0

জেনে নিন কাপড়ের দাগ তোলার পদ্ধতি ।।

জেনে নিন কাপড়ের দাগ তোলার পদ্ধতি ।।

লাইফস্টাইল ডেস্কঃ অনেক সময় দাগ লেগে পছন্দের কাপড় নষ্ট হয়ে যায়। অনেক ক্ষেত্রে কাপড়াটা বাতিলই করে দিতে হয়। তবে দাগ তোলার পদ্ধতি জানা থাকলে অনেকে ক্ষেত্রে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন বিভিন্ন ধরনের দাগ তোলার ভিন্ন ভিন্ন পদ্ধতি।

* কালির দাগ: কর্নফ্লাওয়ারের সাথে কিছু দুধ মিশিয়ে পেস্ট করে নিন। এটি দায়ের ওপর লাগিয়ে শুকাতে দিন। তারপর একটি ব্রাশ দিয়ে আলতো ঘষে প্রলেপটি তুলে নিন। দাগ চলে যাবে।

* চা-কফির দাগ: চা, কফি, সফট ড্রিংকস ও জুসের দাগ সহজে উঠতে চায় না। এই ধরনের দাগ লাগলে কাপড়টি পানিতে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর কাপড় ধোয়ার সাবান কিংবা লিকুইড ডিটারজেন্ট কিংবা ডিটারজেন্টের পেস্ট তৈরি করে দাগের পর লাগান। হালকা শুকিয়ে আসলে কাপড়টি গরম পানিতে ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

* তেলের দাগ: কাপড়ে তেল পড়ে গেলে সাথে সাথে একটি টিস্যু পেপার চেপে ধরুন। এরপর এটি পানি দিয়ে ভিজিয়ে পানি ও ডিটারজেন্ট দিয়ে পেস্ট তৈরি করে দাগের ওপর লাগান। ১৫-২- মিনিট অপেক্ষা করে গরম পানিতে কাপড়টি ধুয়ে ফেলুন। গ্রিজের দাগ তুলতেও একই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

* চকলেটের দাগ: কাপড়ে চকলেট লেগে গেলে যতটা সম্ভব দ্রুত তুলে ফেলার চেষ্টা করুন।  এরপর ডিটারজেন্ট মেশানো গরম পানিতে ভিজিয়ে রাখুন। বাদামী দাগ থেকে গেলে পানিতে সামান্য হ্যান্ড স্যানিটাইজার মিশিয়ে আরো কিছুক্ষণ অপেক্ষা করুন। এরপর গরম পানি দিয়ে কাপড় ধুয়ে ফেলুন।

* ঘামের দাগ: দাগ তুলতে একটি মগের চার ভাগের এক ভাগ পানিতে চার টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এটি দাগের অংশে লাঘিয়ে টুথব্রাশ দিয়ে ঘষে নিন। ঘণ্টাখানেক এভাবে রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

* মেকআপের দাগ: মেকাআপের দাগ তুলতে সামান্য পানিতে ডিটারজেন্টের পেস্ট তৈরি করে দাগে লাগিয়ে নিন। শুকি েগেলে আলতো করে ঘেষ তুলে ফেলুন।

* মেহেদি দাগ: পানি ও বেকিং সোডা মিশিয়ে পেস্টের মতো তৈরি করে দাগেরও ওপর লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ঘষে তুলে ফেরুন। এতে দাগ অনেকাংশে চলে যাবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')