lifestyle
 04 Jun 18, 05:55 AM
 222             0

জলে ডুবে অকালমৃত্যু রোধ ও শরীর চর্চায় শিশুদের সাঁতার শেখা জরুরি  

জলে ডুবে অকালমৃত্যু রোধ ও শরীর চর্চায় শিশুদের সাঁতার শেখা জরুরি   

মিথুন কুমার: ছোটবেলায় শুনেছি, পিঁপড়া খেলে সাঁতার শেখা যায়। সত্যি বলতে, এটা কুসংস্কার হলেও সাঁতার শেখাটা শিশুদের জন্য খুবই জরুরি, বিশেষ করে গ্রামীণ অঞ্চলের শিশুদের জন্য। কেননা, আমাদের দেশে রয়েছে অসংখ্য নদ-নদী। আর এসব নদীপথে আমাদের প্রায়ই বিভিন্ন কাজে যেতে হয়। ফলে কখন বিপদ আসে, সেটা বলা মুশকিল। জীবন রক্ষার পাশাপাশি শরীরের ব্যায়ামের জন্যও আমাদের সাঁতার শেখা প্রয়োজন। আর এই সাঁতার শেখা বোধ হয় বড়দের চেয়ে শিশুদের একটু বেশি জরুরি। কেননা, আমাদের দেশে প্রতিবছর যত মানুষ জলে ডুবে মারা যায়, তার অধিকাংশই শিশু।

প্রতিদিন পত্রিকা বা টিভির পর্দায় চোঁখ রাখে দেখা যায় সারা দেশে গড়ে ৪/৫ জন শিশু বিভিন্ন যায়গায় জলে ডুবে মারা যাচ্ছে। কখনো পরিবারের অসচেনতা বা শিশুরা খেলাধুলা করতে যেয়ে এই দূর ঘটনা ঘটছে। তাই শিশুদের এই অপমৃত্যু রোধ করতে শিশুর ৫/৬ বছর পূর্ণ হলে তাকে সাঁতার শেখাতে হবে। পরিবারিক ভাবে শিশুদের পুকুর বা লেকে নিয়ে যেয়ে সাঁতার শিখাতে হবে। প্রয়োজনে তাকে সাঁতার প্রশিক্ষণকেন্দ্রে
নিয়ে সাঁতার শেখাতে হবে। তাছাড়া, সরকার যদি একটু এগিয়ে আসে, তাহলে শিশুদের সাঁতার শেখানোর কাজটা আরও সহজ হবে। এ জন্য প্রাথমিক শিক্ষায় সাঁতার শেখা বাধ্যতামূলক করতে হবে। তাহলে হয়তোবা জলে ডুবে অপমৃত্যুর হাত থেকে আমরা রক্ষা পাব। আশা করি, সংশ্লিষ্ট মহল এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে, এমনটাই আমাদের প্রত্যাশা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')