lifestyle
 19 Nov 18, 04:56 AM
 105             0

মাথার খুশকি সমস্যা দুর করতে কিছু কার্যকর ঘরোয়া পদ্ধতি  

মাথার খুশকি সমস্যা দুর করতে কিছু কার্যকর ঘরোয়া পদ্ধতি   

লাইফস্টাইল ডেস্কঃ শীতকাল আসলেই মাথায় খুশকির পরিমাণ বেড়ে যায় কয়েকগুণ। এতে মাত্রাতিরিক্ত চুল ঝরা, রুক্ষ চুল, বিভিন্ন ধরনের মাথা ত্বকে সংক্রামণ দেখা দেয়। তাই সময় থাকতে খুশকির সমস্যার সমাধান না করতে পারলে অল্পদিনের মধ্যেই টাক হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে খুশকি এড়াতে সর্বাধিক কার্যকর হচ্ছে ঘরোয়া পদ্ধতি, যা অত্যন্ত সাশ্রয়ীও বটে। চলুন তাহলে জেনে নেওয়া যাক অল্প খরচে পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই খুশকির সমস্যার সমাধানগুলো-

১। পেঁয়াজের রসঃ- দুটি পেঁয়াজ ভাল করে বেটে এক মগ পানিতে মিশিয়ে নিন। মাথায় এই পেঁয়াজের রস ভাল করে লাগিয়ে মালিশ করুন। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে দুবার পেঁয়াজের রস মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

২। নারকেল তেলঃ- নারকেল তেল খুশকির প্রকোপ কমাতে খুবই কার্যকরী। এ ছাড়া চুলের গোড়া ময়েশ্চারাইজ করে খুশকি ও মাথার ত্বকে সংকামণের সম্ভাবনাও অনেক কমিয়ে দেয়। সপ্তাহে দুবার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারকেল তেলের মালিশ করলে দ্রুত উপকার পাবেন।

৩। টকদইঃ- খুশকির সমস্যা থেকে বাঁচতে টকদই খুবই কার্যকরী। খুশকি দূর করতে টকদই মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে ভাল করে ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে দুবার এই ভাবে চুলে টকদই ব্যবহার করা যেতে পারে।

৪। লেবুর রসঃ-দুই টেবিল-চামচ লেবুর রস সামান্য পানির সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। দুই থেকে পাঁচ মিনিট ম্যাসাজ করার পর চুল ধুয়ে নিন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে দুবার এই ভাবে চুলে লেবু ব্যবহার করতে পারেন।

৫। মেথিঃ- মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেঁকে নিয়ে ভাল করে বেটে নিন। ছেঁকে নেওয়া পানি ফেলে দেবেন না। এবার বেটে নেওয়া মেথি চুলের গোঁড়ায় মাথার ত্বকে ভাল করে লাগিয়ে নিন। ঘণ্টা খানেক রেখে চুল ভাল করে ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভিজিয়ে রাখা পানি দিয়ে আরও একবার চুল ধুয়ে নিন। এ ভাবে সপ্তাহে দুবার মেথি-মালিশ করলে উপকার পাওয়া যাবে দ্রুত।

৬। রিঠাঃ- চুলের সৌন্দর্য বৃদ্ধি ও খুশকির সমস্যার সমাধানে রিঠা বেশ কার্যকর। রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ পানি চুলের ত্বকে লাগিয়ে ঘণ্টা খানেক রেখে ভালমতো ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে দুবার রিঠা মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')