News71.com
 Lifestyle
 20 Jun 19, 01:17 PM
 808           
 0
 20 Jun 19, 01:17 PM

চোখে ক্লান্তির ছাপ, সহজেই দৃষ্টিশক্তি ক্ষীণ? জেনে নিন সমাধান ।।

চোখে ক্লান্তির ছাপ, সহজেই দৃষ্টিশক্তি ক্ষীণ? জেনে নিন সমাধান ।।

লাইফস্টাইল ডেস্কঃ প্রযুক্তির শরন নিয়ে সারা দিন কম্পিউটার বা মোবাইলের দিকে তাকিয়ে থাকার মতো বিষয় তো আছেই, তার উপর রয়েছে কাজের চাপে কম ঘুমের সমস্যাও। সূর্যের অতিবেগুনি রশ্মিও অনেকটাই ক্ষতি করে চোখের। উপযুক্ত যত্নের অভাবে চোখের চারপাশ জুড়ে বলিরেখা, ডার্ক সার্কল দেখা দেয়। শুরু হয় অকালেই চোখের নানা সমস্যা।চক্ষু বিশেষজ্ঞদের মতে, চোখ ভাল রাখতে গেলে যেমন মাঝে মাঝেই চিকিৎসকের পরামর্শ মেনে চলা উচিত, ঠিক তেমনই খাবারের দিকেও খেয়াল রাখা উচিত। দৃষ্টিশক্তি বাড়ে এমন খাবার পাতে রাখা, চোখের জন্য নির্ধারিত কিছু ব্যায়াম ও নিয়ম মেনে চলাই পারে চোখের সার্বিক স্বাস্থ্য ভাল রাখতে। ‘‘কোনও নির্দিষ্ট অসুখের প্রভাবে বা বয়সজনিত কোনও সমস্যা ছাড়াও চোখের ক্ষতি করতে পারে দৈনন্দিন মানসিক চাপ। এই চাপ কমাতে পারলে চোখের ডার্ক সার্কল থেকে শুরু করে ঘোলাটে ভাব, অনেকটাই দূরে রাখা যায়।তবে কেবল ব্যায়ামই নয়, কিছু ঘরোয়া নিয়মও মেনে চলতে পারেন চোখ ভাল রাখার উদ্দেশে। সারা দিন ক্লান্তির পর এই ক’টা অভ্যাস আয়ত্তে আনলেও অনেকটা আরাম পাবেন।

# চোখের উপর প্রথমে তুলো দিয়ে অলিভ অয়েল লাগিয়ে নিন। ৫ মিনিট রেখে এ বার তার উপরে ঠান্ডা টি ব্যাগ চোখের উপরে বেশ কিছু ক্ষণ চেপে ধরে থাকুন। এতে চোখ আরাম পাবে।

# কাজের চাপে এখন অনেকেই রোজ ৮ ঘণ্টা ঘুমোতে পারেন না। ফলে ঘোলাটে চোখ, আই ব্যাগ ইত্যাদি সমস্যায় ভুগতে হয়। এ ক্ষেত্রে দুটো চামচ ডিপ ফ্রিজে রেখে তা ঠান্ডা করুন। তার পরে সেই চামচ দুটি দুচোখে চেপে ধরে রাখুন। দ্রুত আইব্যাগ দূর হবে। চোখ উজ্জ্বল দেখাবে।

# বেশ কিছুক্ষণ কম্পিউটারের সামনে বসে কাজ করলে অবশ্যই প্রতি এক ঘণ্টায় অন্তত ১০ মিনিটের বিরতি নিন। এই সময়টা সবুজ গাছের দিকে তাকিয়ে থাকুন। এতে চোখ সুন্দর থাকে।

# একটানা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করলে মাঝে মাঝেই চোখের পলক ফেলুন। এমনিতে চোখের তেমন কোনও সমস্যা না থাকলে স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়াতেই ঘন ঘন চোখের পলক পড়ে। যদি একটানা চোখের পরিশ্রমের কাজ করেন, তবে এই পলক ফেলার কাজটি নিজেও চেষ্টা করে করুন। এক মিনিট ঘন ঘন চোখের পাতা ফেলা একটি ব্যায়ামের মতো কাজ করে। এতে চোখ বেশি ক্ষণ শুষ্ক থাকে না।

# চক্ষুবিশেষজ্ঞের মতে, ‘টি-২০’ নিয়ম মেনে চলুন চোখের ক্ষেত্রেও। কেমন তা? চিকিৎসকদের মতে, একটানা মোবাইল, কম্পিউটার বা ট্যাব ব্যবহারের সময় প্রতি ২০ মিনিট অন্তর স্ক্রিন থেকে চোখ সরিয়ে ২০ ফুট দূরের কোনও বস্তুতে ২০ সেকেন্ডের জন্য চোখ রাখুন। এতে চোখ আরাম পাবে। স্ক্রিন থেকে আসা আলো চোখের যে ক্ষতি করে তাকেও অনেকটা রুখে দেবে এই নিয়ম।

# চোখ আর্দ্র রাখা জরুরি। তাই চোখের উপরে গোল করে কাটা শশা বা আলু রেখে শুয়ে থাকুন। নিয়মিত করলে চোখ উজ্জ্বল হয়ে উঠবেই।

# বেরি জাতীয় ফল, ছোট মাছ, গুগলি ইত্যাদি যা চোখকে সতেজ রাখতে সাহায্য করে, সে সব রাখুন খাবারে ।

# মানসিক চাপ থাকবেই, তবু যাতে শরীরে প্রভাব বিস্তার করতে না পারে তার জন্য নানা ব্যায়াম রয়েছে। বিশেষজ্ঞদের থেকে সেই সব ব্যায়ামের পরামর্শ নিয়ে প্রতি দিন নিজেকে মানসিক চাপ থেকে দূরে রাখুন। ঘুমের সঙ্গেও কোনও আপস চলবে না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন