lifestyle
 21 Jun 16, 01:07 PM
 253             0

একজন অফিস কর্তা যেসব গুণের জন্য দুর্বল

একজন অফিস কর্তা যেসব গুণের জন্য দুর্বল

নিউজ ডেস্ক: আপনার অফিসের বস কিংবা কর্তা আসলে শক্ত নাকি দুর্বল? বিশেষজ্ঞরা কয়েকটি লক্ষণের কথা বলেছেন; যেগুলো দেখা গেলে বুঝবেন আপনার অফিস কর্তা নেতা হিসেবে দুর্বল।

১. সমালোচনা বেশি : আপনার কর্তা কর্মীদের প্রশংসা না করে সমালোচনা করেন বেশি।

২. নিয়মানুবর্তিতার দোহাই : আপনাকে এবং দলের অন্য সদস্যদের অনুগত রাখতে দুর্বল কর্তারা নিয়মানুবর্তিতা কিংবা নীতিমালার দোহাই দেন।

৩. মুখোমুখি হতেও অনিহা : বসের মুখোমুখি না হয়ে একটা দিন অফিস করতে পারলে আপনার ভালো লাগে। সামনে দাঁড়িয়ে কথা বলতেও অস্বস্তি বাড়ে।

৪. অস্বস্তি ও ভীতি : আপনার মাথায় ভালো আইডিয়া এলেও তা নিয়ে বসের সঙ্গে আলোচনা করতে অস্বস্তিবোধ হয়। ভয়ও লাগে।

৫. উত্তেজিত মনোভাব : কোনো সমস্যা দেখা দিলে বস উত্তেজিত হয়ে যান। ঠাণ্ডা মাথায় সিদ্ধান্ত না নিয়ে পরিস্থিতিকে জটিল করে তোলেন।

৬. দেরি অসহ্য : কর্মীদের সময়মতো অফিসে আসার বিষয়টি সব বসের নজরদারিতে থাকে। কিন্তু আপনার বস একদিনও ৫ মিনিট এদিক-ওদিক সহ্য করতে পারেন না।

৭. ভীতিকর : ভীতিকর বস হিসেবে নাম কামিয়েছেন তিনি। প্রতিষ্ঠানের অন্যান্য বিভাগের সহকর্মীরা আপনাদের প্রতি প্রায়ই দুঃখ প্রকাশ করেন।

বিশেষজ্ঞদের মতে, এ রকম বসের সংখ্যা কম নয়। অধিকাংশ প্রতিষ্ঠান এ ধরনের ব্যক্তিকে নিয়োগ দেয় তাদের ‘কঠোর’ মানসিকতা দেখে। কিন্তু কর্মদক্ষতা, সহমর্মিতা বা অন্যান্য মানবীয় গুণাবলি বিবেচনা করে না। এমন বসের পাল্লায় পড়লে যত দ্রুত সম্ভব চাকরি বদলানোর পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')