News71.com
 Lifestyle
 22 Jun 16, 01:44 PM
 986           
 0
 22 Jun 16, 01:44 PM

জীবনে সফল হতে হলে ত্যাগ করুণ দশটি বিষয়

জীবনে সফল হতে হলে ত্যাগ করুণ দশটি বিষয়

জীবনযাপন ডেস্ক:

১. নিখুঁত হওয়ার চেষ্টা: তাত্ত্বিক কিংবা ব্যবহারিক—কোনো অর্থেই নিখুঁত কিছু করা কিংবা হওয়া সম্ভব নয়। কোনো মানুষই বলতে পারবেন না যে তিনি ত্রুটিহীন। অতএব এমন প্রচেষ্টা বাদ দিন।

২. ছোট লক্ষ্য: অর্জনের আকার লক্ষ্যের চেয়ে খুব একটা বড় হয় না। সমান হয় কিংবা লক্ষ্যের চেয়ে ছোট হয়। তাই ছোটখাটো বিষয় ভুলে বড় খেলায় মেতে উঠুন।

৩. ভাগ্যে নির্ভরশীলতা: অনেকেই ভাগ্যে বিশ্বাস রাখেন। কিন্তু এর জন্য হাত-পা গুটিয়ে বসে থাকা উচিত নয়। চেষ্টা চালিয়ে যান; নইলে ভাগ্যের ওপর বিশ্বাস হারাবেন।

৪. দোষারোপের অভ্যাস: যাদের সঙ্গে চলছেন, তাদের দোষত্রুটি থাকবেই। বরং না থাকাটাই অস্বাভাবিক। এ কারণে অন্যকে দোষারোপের অভ্যাস বাদ দিন।

৫. অতীতে প্রাধান্য: অতীত উপেক্ষা করার কোনো উপায় নেই। কারণ, তা থেকে অনেক শেখার আছে। তাই বলে বর্তমান ভুলে অতীতকেই সবচেয়ে বেশি প্রাধান্য দিলে চলবে না।

৬. সবাইকে খুশি রাখার চেষ্টা: সবাইকে খুশি রাখব—এ প্রচেষ্টায় কেউ কোনো দিন সফল হতে পারেনি। তাই সফল হতে চাইলে আপনাকেও এই ধান্দা মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে।

৭. অন্যের মতামতে অনীহা: অনেকেই বিশ্বাস করেন, সফল হতে হলে নিজের বুদ্ধিতে চলতে হবে। অন্যের বুদ্ধি শোনা যাবে না। কিন্তু কোনো বিষয়ে অন্য মানুষ তো আপনার চেয়ে বেশি জানতেই পারে; তাই না?

৮. মিথ্যা আশ্বাস: কাউকে প্রতিশ্রুতি দিলে তা বাস্তবায়ন করতে হবে। আর করতে না পারলে প্রতিশ্রুতি দেওয়ারই দরকার নেই।

৯. গোঁড়ামি: পরিবর্তনকে বরণ করে নিতে হয়। একে এড়িয়ে যাওয়া যায় বটে, কিন্তু এগিয়ে যাওয়া যায় না। তাই পেছাতে না চাইলে পরিবর্তনকে মেনে নিন।

১০. পরচর্চা: এই অভ্যাস খুব খারাপ। পরচর্চা সাময়িক আনন্দ দিতে পারে। কিন্তু অন্যের সঙ্গে তা সম্পর্ক খারাপ করে দেয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন