literature
 25 Jul 16, 11:55 AM
 509             0

দ্বিধায় ছিলেন ভারতের সাবেক প্রেসিডন্ট আবদুল কালাম, লিখেছিলেন দুটি চিঠি

দ্বিধায় ছিলেন ভারতের সাবেক প্রেসিডন্ট আবদুল কালাম, লিখেছিলেন দুটি চিঠি

সাহিত্য ডেস্কঃ  দ্রুত সিদ্ধান্ত নেয়ার জন্য বিখ্যাত ছিলেন প্রতিরক্ষা বিজ্ঞানী এ পি জে আবদুল কালাম। সব পাল্টা যুক্তি, দ্বিধা উড়িয়ে তাঁর নেতৃত্বে ১৯৯৮ সালে পোখরানে পরমাণু বিস্ফোরণ ঘটায় ভারত। সেই তিনিই কিনা ২০১২ সালে রাষ্ট্রপতি নির্বাচনে ফের প্রার্থী হওয়ার বিষয়টিতে দোলাচলে ছিলেন!‌ কালামকে নিয়ে বই লিখেছেন তাঁর দীর্ঘ দিনের সহযোগী সৃজন পাল সিং। ২৭ জুলাই সেই বই প্রকাশিত হবে। তাতেই উঠে এসেছে এই তথ্য।

গত ২০১২ সালে রাষ্ট্রপতি হিসেবে প্রণব মুখার্জিকে সমর্থন করেছিল কংগ্রেস। অপরদিকে কালামকে প্রার্থী হিসেবে প্রকাশ্যে সমর্থন করেছিলেন তৃণমূলনেত্রী মমতা ব্যানার্জি। কিন্তু সমর্থনে তৈরি ছিল বি জে পি–ও। লালকৃষ্ণ আদবানি কালামের হয়ে সমর্থন জোগাড় করতে দেশব্যাপী প্রচারের কথা জানিয়েছিল। সরকারে যেভাবে দুর্নীতি মাথাচাড়া দিয়েছিল তাতে ক্ষুব্ধ ছিলেন কালাম। প্রার্থী হওয়ার সিদ্ধান্তের পেছনে ছিল তাঁর দুর্নীতি বিরোধী অবস্থান। এত কিছুর পরেও প্রার্থী হওয়ার ব্যপারে সিদ্ধান্ত নিতে পারেননি তিনি। কারণ সংখ্যা তাঁর পক্ষে ছিল না।

এই নিয়ে দুটি চিঠির খসড়া করেছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি। একটিতে ধরা পড়েছে প্রার্থী হওয়ার পক্ষে তাঁর যুক্তি। অপরটিতে তাঁর প্রার্থী না হওয়ার কারণ। রাজনৈতিক দলের কাছে নয় সরাসরি জনগণের কাছে সমর্থন চেয়ে লিখেছিলেন, ‘প্রিয় ভারতবাসী। আমি জানি রাষ্ট্রপতি হওয়ার মতো প্রয়োজনীয় সমর্থন আমার নেই। তাই আপনাদের সঙ্গে নিয়ে আমি লড়তে চাই। আমি কোনো রাজনৈতিক মতাদর্শের সমর্থন বা বিরোধীতা করিনি। 

আমি একজন বিজ্ঞানী, নিজেকে শিক্ষক মনে করি। এখন আমি প্রার্থী হয়েছি। আমি চাই আপনারা আমার হয়ে লবি করুন।’ প্রার্থী না হওয়ার কারণ হিসেবে তাঁর বক্তব্য, ‘রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে পরিস্থিতি সম্পর্কে আপনারা অবগত আছেন। তৃণমূলনেত্রী মমতা ব্যানার্জি এবং অন্য অনেক দল আমাকে সমর্থন করেছেন। বহু মানুষ আমাকে সমর্থন করেছেন। তবে আমি প্রার্থী হচ্ছি না। ভগবান আপনাদের মঙ্গল করুন।’

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')