literature
 19 Mar 17, 03:04 PM
 407             0

আজ কবি সিকান্দার আবু জাফরের ৯৮তম জন্মবার্ষিকী

আজ কবি সিকান্দার আবু জাফরের ৯৮তম জন্মবার্ষিকী

সাহিত্য ডেস্ক : আজ প্রখ্যাত কবি, সাহিত্যিক ও সাংবাদিক সিকান্দার আবু জাফরের ৯৮তম জন্মদিন। এ উপলক্ষে কবির পৈত্রিক ভিটা উপজেলার তেঁতুলিয়া গ্রামে আলোচনা সভা ও কবির কবর জিয়ারতসহ নানান কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এছাড়া, আজ কবির নিজ গ্রাম উপজেলার তেঁতুলিয়ায় বেলা সাড়ে ১১ টায় কবি সিকান্দার আবু জাফর স্মরণে সিকান্দার মেলার উদ্বোধন করা হবে।
সাতক্ষীরা জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে মাসব্যাপী সিকান্দার মেলা চলবে। সাতক্ষীরা-০১ (তালা-কলারোয়া) সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন।

এসময় সাতক্ষীরা পুলিশ সুপার মো. আলতাফ হোসেন, কবি পরিবারের সদস্য, সাবেক মন্ত্রী ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা সৈয়দ দিদার বখত, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.এফ.এম এহতেশামূল হক, তালা উপজেলা পরিষদ চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার ও তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ফরিদ হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দীন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।
উল্লেখ্য, সিকান্দার আবু জাফর একাধারে কবি, সাহিত্যিক, সাংবাদিক, নাট্যকার, ছড়াকার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গীতিকার, সম্পাদক, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠকসহ নানাবিধ প্রতিভায় বিকশিত ছিলেন। ৭ মার্চ ১৯৭১’এ প্রকাশিত তাঁর “বাংলা ছাড়ো” কবিতা এবং পরবর্তীতে “আমাদের সংগ্রাম চলবেই” গানসহ একাধিক কবিতা ও গান ব্যাপক আলোড়িত হওয়া ছাড়াও জনপ্রিয়তা অর্জন করে। তিনি ১৯১৯ সালের ১৯ মার্চ সাতক্ষীরার তালা উপজেলার তেঁতুলিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')