sports
 08 Jul 18, 06:13 AM
 35             0

টাইব্রকারে রাশিয়াকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়া।।

টাইব্রকারে রাশিয়াকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়া।।

স্পোর্টস ডেস্কঃ চরম নাটকীয়তায় ভরপুর রাশিয়া বনাম ক্রোয়েশিয়ার কোয়ার্টার ফাইনালের ম্যাচটিতে শেষ পর্যন্ত টাইব্রেকারে ৪-৩ গোলে জিতে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করলো ক্রোয়েশিয়া।এর আগে ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলে সমতা থাকার পর অতিরিক্ত ৩০ মিনিটে দু’দল আরও একটি করে গোল উদযাপন করে। ফলে ম্যাচটি ২-২ ব্যবধানে সমতা থাকার পর টাইব্রেকারে গড়ায়।এ জয়ের ফলে ইংল্যান্ডের বিপক্ষে শেষ চারের ম্যাচ নিশ্চিত করলো ক্রোয়েশিয়া।এছাড়া ১৯৯৮ সালের পর প্রথমবার বিশ্বকাপের সেমিফাইনালে উঠলো দলটি।এর আগে সোচিতে ২১তম বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের শেষ লড়াইয়ে বাংলাদেশ সময় রাত ১২টায় মুখোমুখি হয় দু’দল।শুরুটা অবশ্য দারুণ করেছিল স্বাগতিক রাশিয়া। প্রথমেই তারা দেনিস চেরিশেভের গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায়।ম্যাচের ৩১ মিনিটে আর্তেম জিউবার সঙ্গে ওয়ান-টু পাসে এগিয়ে গোলটি করেন এই মিডফিল্ডার।

তবে রাশিয়া লিড নেয়ার ৮ মিনিটের মাথায় সমতায় ফেরে ক্রোয়েশিয়া। ৩৯ মিনিটে মারিও মান্দজুকিচের ক্রস থেকে হেডের মাধ্যমে গোল করে দলকে ১-১ ব্যবধানের সমতায় ফেরান আন্দ্রেস ক্রামারিচ। পরে এই স্কোরেই প্রথমার্ধ শেষ হয়।দ্বিতীয়ার্ধে দু’দলই বেশ কয়েকটি আক্রমণ রচনা করে।তবে সেখান থেকে কোনো গোল হয়নি। ফলে নির্ধারিত সময়ে রাশিয়া ও ক্রোয়েশিয়ার কোয়ার্টার ফাইনালের ম্যাচটি ১-১ গোলে সমতা থাকে। পরে অতিরিক্ত আরও ৩০ মিনিটের বাঁশি বাজান রেফারি।কিন্তু দোমাগোজ ভিদার অতিরিক্ত সময়ের গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। ১০১তম মিনিটে কর্ণার থেকে পাওয়া বলে সহজেই হেড করে গোল করেন বদলি হিসেবে নামা এই রক্ষণভাগের ফুটবলার। তবে দারুণ রোমাঞ্চ ছড়িয়ে ১১৫ মিনিটে ফারনান্দেস গোল করলে সেমির আসা টিকিয়ে রাখে রাশিয়া।

টাইব্রেকারে রাশিয়ার করা স্মোলোভের প্রথম শটিই ঠেকিয়ে দেন ক্রোশিয়া গোলরক্ষক সুবাসিচ। কিন্তু ক্রোয়েশিয়ার ব্রোজোভিচ ঠিকই গোল করেন। রাশিয়ার দ্বিতীয় শটে জাগোয়েভ গোল আদায় করে নেন। তবে ক্রোয়েশিয়ার কোভাচিচের শট রাশিয়ার গোলরক্ষক ইগর আকিনফিভ ঠেকিয়ে দিলে জমে উঠে।কিন্তু ম্যাচে গোল করা রাশিয়াফারনানদেস পরের শটটি মিস করলেই মূলত পিছিয়ে পড়ে স্বাগতিকরা। ক্রোয়েশিয়া অধিনায়ক লুকা মদ্রিচ পরে গোল আদায় করে নেন। গোল পান রাশিয়ার পরের সের্গেই ইগনাশেভিচ ও কুজিয়ায়েভ। তবে ক্রোটদের পরের দু’জন ভিদা ও তারকা ইভান রাকিটিচ গোল করলে জয় আনন্দে মাতে ক্রোয়েশিয়া।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')