News71.com
 Sports
 29 May 16, 12:56 PM
 829           
 0
 29 May 16, 12:56 PM

জিনেদিন জিদানের ছয় মাসেই ইতিহাস!....

জিনেদিন জিদানের ছয় মাসেই ইতিহাস!....

স্পোর্টস ডেস্ক: ইতিহাসের পৃষ্ঠায় অমরত্ব পেতে কত সময় লাগে? কত কাটখড় পোড়াতে হয়? জিনেদিন জিদান বলবেন, ‘এত কিছু করতে হয় নাকি! আমার তো মাত্র ছয় মাস লেগেছিল!’পেশাদার কোচ হিসেবে পেপ গার্দিওলার ক্যারিয়ার শুরুর প্রথম মৌসুমটা সবচেয়ে সাফল্যবিধৌত ছিল কিন্তু তারও চ্যাম্পিয়নস লিগ জিততে এক বছর লেগেছিল। আর জিদানের লেগেছে মাত্র ছয় মাস।

গত জানুয়ারিতে রিয়ালের টালমাটাল সময়ে হাল ধরেছিলেন জিদান। মে মাস শেষ না হতেই ইতিহাসের পাতায়। খেলোয়াড় হিসেবে আগেই জিতেছেন। আর এবার কোচ হিসেবে জিতলেন চ্যাম্পিয়নস লিগ।

ফুটবল কোচকেন্দ্রিক খেলা হলেও তারকাদের ভিড়ে কোচ আড়ালেই থাকেন।তা সত্ত্বেও নামটা জিদান বলেই তাঁর দ্যুতিতে রিয়ালের মহাতারকা ফিকে হয়ে যাচ্ছে।কারণ জিদান মানেই যে জাদু!

এখনো স্যুট-সুবেশী কোচের চেয়ে হাফপ্যান্ট আর জার্সিতেই হয়তো বেশি মানাবে জিদানকে। কিন্তু মাঠে পায়ে না খেললেও জিজু এবার খেলেছেন মাথায়-মস্তিষ্কে। অশান্ত মাদ্রিদ-ক্যাম্পে শান্ত পরিবেশ ফিরিয়ে এনেছেন; সাথে আস্থা ও। বাড়িয়েছেন দলের আত্মবিশ্বাস । সবচেয়ে বড় কথা, দলের অন্যতম ভরসা রোনালদোর সঙ্গে তাঁরই যেন সবচেয়ে ভালো এক জুটি গড়ে উঠেছে। মাঠে না থেকেও যেন দুজন মিলেই খেলেছেন। আর জিদান এর সবই করেছেন মাত্র ছয় মাসে।

আর তাতেই হয়ে গেছে ইতিহাস। কোচ হিসেবে ক্যারিয়ার শুরুর মাত্র ছয় মাসের মাথায় আর কেউ কি ইউরোপ–সেরার মুকুট পরেছেন ? জিদানের নাম লেখা হলো পূর্বের সেই ছয়জনের সংক্ষিপ্ত তালিকাতেও, খেলোয়াড় ও কোচ হিসেবে এই ট্রফি জেতার কীর্তি ছিল যাঁদের।

সেখানে ক্রুইফ, রাইকার্ড, আনচেলত্তি, গার্দিওলারা আছেন। এর সঙ্গে বিশ্বকাপ-কীর্তি মাথায় রাখলে ফুটবল ইতিহাসের সবচেয়ে উজ্জ্বল অধ্যায়টির নাম তো জিনেদিন জিদানই!

রিয়ালের সর্বশেষ তিনটি ইউরোপ–সেরা ট্রফির সঙ্গেই জড়িয়ে থাকল জিনেদিন জিদানের নাম। ২০০২ সালের ফাইনালে বেয়ার লেভারকুসেনের বিপক্ষে জিদানের সেই ভলি; টানা এক যুগের খরা শেষে আনচেলত্তির সহকারী হিসেবে ২০১৪ সালে আবার এই ট্রফি; আর এবার তো মূল কোচ হিসেবেই।

জিনেদিন জিদান,গার্দিওলার মতো প্রথম দফাতেই বৈপ্লবিক কোনো আবিষ্কার নিয়ে হাজির হন নি ঠিকই। কিন্তু রিয়ালের জন্য যেটা সবচেয়ে বেশি দরকার ছিল, আনচেলত্তি আর বেনিতেজের কৌশলের একটা ভারসাম্যপূর্ণ মিশ্রণ গড়ে তিনি এনে দিয়েছেন নতুন ব্র্যান্ডও –তা হলো জিদান-ব্র্যান্ড!

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন