technology
 02 May 17, 12:52 PM
 118             0

মৌসুমি ফল কালো জাম থেকেই সৌর সেল বানালেন তরুন ভারতীয় বিজ্ঞানী সৌমিত্র  

মৌসুমি ফল কালো জাম থেকেই সৌর সেল বানালেন তরুন ভারতীয় বিজ্ঞানী সৌমিত্র   

প্রযুক্তি ডেস্কঃ কালো জাম থেকে খুব কম খরচের সোলার সেল বানিয়ে ফেললেন এক ভারতীয় বিজ্ঞানী! ডাই-সেনসিটাইজ্‌ড সোলার সেলে (ডিএসএসসি) সূর্যালোককে শুষে নেওয়ার জন্য যে ফোটোসিন্থে সাইজারের প্রয়োজন হয়,কালো জামের মধ্যে থাকা পিগমেন্ট দিয়ে তা বানিয়ে ফেলেছেন রুরকির ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির (আইআইটি) এক গবেষকদল। দেখা গেছে,কালো জামের মধ্যে থাকা পিগমেন্টই সূর্যালোক টেনে নিতে পারে অনায়াসে। ওই ধরনের ডাই-সেনসিটাইজ্‌ড সোলার সেলকে ‘গ্র্যাটঝেল সেল’ও বলা হয়। গবেষক অধ্যাপক সৌমিত্র শতপথির গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘জার্নাল অফ ফোটোভোল্টেইক্স’-এ।

রুরকি আইআইটি’র অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সৌমিত্র শতপথি বলেছেন,কালো জামের কালো রংই আমাকে প্রথম ভাবিয়েছিল,কোন ভাবে তাকে ডাই সেনসিটাইজ্‌ড সোলার সেল বানানোর জন্য ফোটোসিন্থেসাইজার বা ডাই (রঞ্জক) হিসেবে ব্যবহার করা যায় কি না। পরে আমি উৎসাহিত হয়ে পড়ি,কারণ, আমাদের দেশে কালো জামের গাছের কোন অভাব নেই। আমাদের আইআইটি ক্যাম্পাসেই প্রচুর পরিমাণে রয়েছে কালো জামের গাছ।

গবেষকরা ইথানল বা ইথাইল অ্যালকোহল দিয়ে কালো জামের মধ্যে থাকা ওই পিগমেন্টটিকে বের করে এনেছেন। কালো জামের মধ্যে থেকে বের করে আনা ওই রঙিন পিগমেন্টটির নাম ‘অ্যান্থোসায়ানিন।

সৌমিত্র বলেছেন,সেটাকেই (‘অ্যান্থোসায়ানিন) আমরা আমাদের উদ্ভাবিত সেলে ফোটোসিন্থে সাইজার হিসেবে ব্যবহার করেছি। সূর্যালোক শুষে নেওয়ার জন্য সাধারণত,রুথেনিয়ামের কোনও পিগমেন্ট ব্যবহার করা হতো এত দিন। কিন্তু তা বেশ ব্যয়সাপেক্ষ। তার তুলনায় অনেক কম খরচে কালো জামের মধ্যে থাকা ওই রঙিন পিগমেন্টটি দিয়েই আমাদের সোলার সেলের ফোটোসিন্থে সাইজারের কাজটা করিয়ে নেওয়া যায়। আর সেটা করা যায় অনেকটাই অনায়াসে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')