News71.com
 Technology
 18 Apr 16, 11:29 AM
 951           
 0
 18 Apr 16, 11:29 AM

বাজারে আসছে ফেসবুকের 'স্মার্ট গ্লাস' ।।

বাজারে আসছে ফেসবুকের 'স্মার্ট গ্লাস' ।।

নিউজ ডেস্কঃ মার্কিন টেক জায়ান্ট গুগল স্মার্ট গ্লাস তৈরি করে ইতোমধ্যে হৈচৈ ফেলে দিয়েছে। আর এবার এই খাতে হাত দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে সামাজিক যোগাযোগের সবচেয়ে বড় মাধ্যম ফেসবুক।  সদ্য সমাপ্ত বার্ষিক ডেভেলপারস সম্মেলন 'এফ ৮ 'এ এই ঘোষণা দেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মার্ক জাকারবার্গ। শুধু তাই নয়, তিনি সম্মেলনে একটি স্মার্ট গ্লাসের প্রোটোটাইপও দেখান।

সম্মেলনে স্মার্ট গ্লাস বিষয়ে জাকারবার্গ জানান, তার এমন একটি গ্লাস উৎপাদন করতে চায় যেটি দিয়ে ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটি উপভোগ করা যাবে। এটি গুগল গ্লাসের চেয়ে খুব একটা আলাদা হবে না।

জাকারবার্গ আরো বলেন, ''অগমেন্টেড রিয়ালিটি আপনাকে বিশ্ব দেখার সুযোগ করে দেবে। কিন্তু সেটি হবে বাস্তব জগতের ওপর ভিন্ন প্রলেপ। এ যেন বাস্তবকেই কল্পনায় দেখা।' তবে ফেসবুকের এই স্মার্ট গ্লাসের কাজ ঠিক কবে নাগাদ শুরু হবে এ বিষয়ে জাকারবার্গ বিস্তারিত কিছু জানাননি।

ফেসবুক ছাড়াও অগমেন্টেড টেকনোলজি নিয়ে কাজ করছে আরেক মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি ইতিমধ্যে হলোলেন্স তৈরি করেছে। অন্যদিকে স্ন্যাপচ্যাটও এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। অন্যদিকে গুগলও তাদের স্মার্ট গ্লাসের নতুন ভার্সন বাজারে আনতে কাজ করছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন