News71.com
 Technology
 18 Sep 17, 12:33 PM
 809           
 0
 18 Sep 17, 12:33 PM

সকল প্রথা মেনেই মানুষের শেষকৃত্য সম্পন্ন করবে অত্যাধুনিক রোবট।।

সকল প্রথা মেনেই মানুষের শেষকৃত্য সম্পন্ন করবে অত্যাধুনিক রোবট।।


প্রযুক্তি ডেস্কঃ নতুন প্রযুক্তির দ্বারস্থ হয়েছেন জাপানবাসী। এমন এক রোবট তৈরি করা হয়েছে,যা মানুষের শেষকৃত্যের অনুষ্ঠান সম্পন্ন করবে। মানুষের সঙ্গী রোবট বহুকাল আগে থেকেই হয়েছে। অনেকেই অফিস,বাড়ির কাজের জন্য হিউম্যানয়েড রোবট ব্যবহার করে থাকেন। এবারে সেই তালিকায় সংযোজন হয় সফটব্যাঙ্কের এই নতুন হিউম্যানয়েড রোবট ‘পেপার’।

পেপার নামের রোবটগুলি ইতিমধ্যেই জাপানে বেশ জনপ্রিয়। কিন্তু এবারে প্রযুক্তির এই নতুন ভার্সানে বৌদ্ধ পুরোহিত বৈশিষ্ট্য আপলোড করা হয়েছে। পুরো প্রথা মেনেই এরা মানুষের শেষকৃত্য করতে সক্ষম। অডিও প্লেয়ারে বাজবে মন্ত্র। আর সমস্ত আচার-আচরণের নিখুঁত নির্দেশ দেবে এই রোবট। আর কোনও আত্মীয়-পরিজন দূর দেশে থাকলে প্রয়োজনে তার জন্য এই অনুষ্ঠান লাইভ সম্প্রচারও করবে।

সম্প্রতি টোকিওতে লাইফ এন্ডিং ইন্ডাস্ট্রি এক্সপো নামে একটি বিশেষ মেলা অনুষ্ঠিত হয়েছিল। সেখানেই অনুষ্ঠিত হয় ‘পেপার’-এর এই নতুন ভার্সন। জাপানের উপভোক্তা অ্যাসোসিয়েশনের ২০০৮ সালে দেওয়া একটি তথ্য অনুযায়ী সেদেশে শেষকৃত্যের গড় খরচ বাংলাদেশি টাকায় প্রায় ২১ লক্ষ টাকা। এর মধ্যে পুরোহিতের খরচই প্রায় দুই লক্ষ টাকা। যেখানে এই অত্যাধুনিক রোবট পুরোহিত মিলবে মাত্র ৪২,০০০ টাকায়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন