News71.com
 Technology
 09 Dec 17, 08:41 AM
 769           
 0
 09 Dec 17, 08:41 AM

ডিজিটাল বাংলাদেশ ।। ঢাকার বাস সেবায় যুক্ত হলো মোবাইল অ্যাপ কত দূর

ডিজিটাল বাংলাদেশ ।। ঢাকার বাস সেবায় যুক্ত হলো মোবাইল অ্যাপ কত দূর


প্রযুক্তি ডেস্কঃ ঢাকার গণপরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা আনতে ডিজিটালাইজেশনের যুগে পা রাখল বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি) ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। গণপরিবহন নিয়ে যাত্রীদের সব দুশ্চিন্তা দূর করতে এবার কত দূর নামে মোবাইল অ্যাপের প্রচলন করল বিআরটিসি।আজ শনিবার রাজধানীর মতিঝিল বিআরটিসি বাস ডিপোতে এর উদ্বোধন করা হয়। আইটি প্রতিষ্ঠান বিজনেস অটোমেশন লিমিটেড ও আইডিয়েশন টেকনোলজি সল্যুশনস মোবাইল ফোনভিত্তিক বিশেষ এ অ্যাপ কত দূর নিয়ে কাজ করেছেন।

এই মোবাইল অ্যাপ্লিকেশন ঢাকা মেট্রোপলিটন এলাকার যাত্রীদের জন্য। এই অ্যাপ্লিকেশনের সাহায্যে সাধারণ মানুষ বিভিন্ন বাসের অবস্থান এবং গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন।যে কেউ নিজের বর্তমান অবস্থান অথবা কোন বাস স্টপেজের দিকে আসা বাসগুলির প্রতিমুহূর্তে গতিবিধি ও পৌঁছানোর আনুমানিক সময় (ইটিএ) জানতে পারবেন। প্রাথমিকভাবে ঢাকার আব্দুল্লাহপুর থেকে মতিঝিলগামী বিআরটিসির এসি বাসে এই সেবা মিলবে। পর্যায়ক্রমে এই অ্যাপের সেবা ঢাকার অন্যান্য রুটের বাসেও সম্প্রসারিত হবে।


কত দূর অ্যাপটির মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে যেতে ইচ্ছুক যাত্রীরা দেখতে পারবেন, পরবর্তী বাসে কতজন যাত্রী রয়েছেন, সেই সঙ্গে বাসটির স্টপেজে পৌঁছাতে সম্ভাব্য সময় বা যানজটের চিত্রও যাত্রীরা জানতে পারবেন। এছাড়া সামনের বা পিছনের কোন স্টপেজে গেলে বাসে সিট পেতে পারেন, সেই সম্পর্কে অ্যাপটি সাহায্য করবে যাত্রীদের। এর ফলে যাত্রীরা ইচ্ছা করলে পরবর্তী বা আগের কোনো স্টপেজ থেকেও সিট নিয়ে বাসে উঠতে পারবেন।এছাড়া কত দূর অ্যাপটির মাধ্যমে দেখা যাবে বাসের রুট, যানজটের চিত্র, স্টপেজে যাত্রীর চাপ কেমন সেসব চিত্র। সেই সঙ্গে গন্তব্যে পৌঁছাতে কেমন সময় লাগবে তার সম্ভাব্য একটি ধারণা পাবেন বাস থেকেই।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন