News71.com
 Bangladesh
 28 Jun 22, 02:12 PM
 1002           
 0
 28 Jun 22, 02:12 PM

জুলাই থেকেই পদ্মাসেতুর পাশাপাশি এক্সপ্রেসওয়ে ব্যবহার করলেও গুনতে হবে বাড়তি টোল॥

জুলাই থেকেই পদ্মাসেতুর পাশাপাশি এক্সপ্রেসওয়ে ব্যবহার করলেও গুনতে হবে বাড়তি টোল॥

নিউজ ডেস্কঃ পদ্মা সেতুর পর এবার টোলের আওতায় আনা হচ্ছে আগে-পরের মহাসড়কটিও। ঢাকা থেকে ফরিদপুরের ভাঙ্গার মধ্যে ৫৫ কিলোমিটার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে (এক্সপ্রেসওয়ে) চলাচলকারী যানবাহনকে টোল দিতে হবে। বাংলাদেশে মহাসড়কে টোল দেওয়া পদ্ধতি এটাই প্রথম। এ ক্ষেত্রে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত যে কোনো বড় বাসের টোল নির্ধারণ করা হয়েছে ৪৯৫ টাকা। আর পদ্মা সেতুতে বড় বাসের টোল ২৪০০ টাকা। অর্থাৎ ফরিদপুর পর্যন্ত যেতে টোল গুনতে হবে সব মিলিয়ে ২৮৯৫ টাকা।

একইভাবে পদ্মা সেতুতে বড় ট্রাকের টোল (৮-১১ টন) ২ হাজার ৮০০ টাকা। এখন সড়কে এ ধরনের ট্রাক দিয়েই ভারী মালামাল পরিবহন করা হয়। জুলাই থেকে মহাসড়কে চলাচলের জন্য এসব ট্রাকে টোল দিতে হবে ১১০০ টাকা। এ শ্রেণির ট্রাকের সেতু ও সড়কের টোল দাঁড়াবে ৩ হাজার ৯০০ টাকা। গতকাল সোমবার (২৭ জুন) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের এক প্রজ্ঞাপনে জানানো হয়, ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত এক্সপ্রেসওয়ে ব্যবহারে আগামী ১ জুলাই থেকে টোলহার কার্যকর হবে।

প্রজ্ঞাপন অনুসারে দেশের প্রথম দ্রুতগতির এই মহাসড়কে ভারী ট্রাকের জন্য টোল হবে প্রতি কিলোমিটার ২০ টাকা। মাঝারি ট্রাকে টোল হবে প্রতি কিলোমিটার ১০ টাকা। আর বড় বাসের টোল ধরা হয়েছে প্রতি কিলোমিটার ৯ টাকা। মিনিবাসের টোল প্রতি কিলোমিটার সাড়ে ৭ টাকা। সেডান কার বা প্রাইভেট কারের জন্য প্রতি কিলোমিটারে টোল দিতে হবে আড়াই টাকা। আর ফোর হুইলার গাড়ি ও মাইক্রোবাসের জন্য প্রতি কিলোমিটারে টোল হবে ৪ টাকা। এর সঙ্গে পদ্মা সেতুর টোল যোগ হবে। এই সড়কে চলাচল করতে বাড়তি টোল পরিশোধ করতে হলেও চওড়া সড়ক ও পদ্মা সেতু চালুর ফলে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাতায়াতে বৈপ্লবিক পরিবর্তন রচিত হয়েছে।

পদ্মা সেতুতে কার ও জিপের টোল ৭৫০ টাকা। জুলাই থেকে ভাঙ্গা পর্যন্ত মহাসড়কের টোল দিতে হবে ১৪০ টাকা। সব মিলিয়ে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত কার ও জিপের টোল দাঁড়াবে ৮৯০ টাকা। মাঝারি ট্রাকের (৫-৮ টন) জন্য পদ্মা সেতুতে টোল ২ হাজার ১০০ টাকা। মহাসড়কের টোল যোগ হবে ৫৫০ টাকা। ফলে এখন সেতু ও মহাসড়ক মিলে টোল দাঁড়াবে ২ হাজার ৬৫০ টাকা।

চার এক্সেলের ট্রেইলারের জন্য পদ্মা সেতুতে টোল নির্ধারিত আছে ছয় হাজার টাকা। আর ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত মহাসড়কের টোল হবে ১৩৭৫ টাকা। অর্থাৎ এ শ্রেণির মালবাহী যানকে সেতু ও সড়ক মিলিয়ে টোল দিতে হবে ৭৩৭৫ টাকা, মোটরসাইকেলের জন্য পদ্মা সেতুতে টোল ১০০ টাকা। জুলাই থেকে মহাসড়কের জন্য টোল দিতে হবে ৩০ টাকা। সব মিলিয়ে ভাঙ্গা পর্যন্ত টোল হবে ১৩০ টাকা। মূল সেতু, ভায়াডাক্টসহ পদ্মা সেতুর দৈর্ঘ্য ৯ দশমিক ৮৩ কিলোমিটার। ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত মহাসড়ক ৫৫ কিলোমিটার। সব মিলিয়ে ভাঙ্গার দূরত্ব দাঁড়াচ্ছে প্রায় ৭৫ কিলোমিটার।

এ এক্সপ্রেসওয়ের টোল আদায়ে দক্ষিণ কোরীয় একটি কোম্পানিকে দায়িত্ব দিয়েছে সরকার। গত ২২ জুন সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন- কেইসিকে ৭১৭ কোটি টাকায় এ কাজের জন্য নিয়োগ দেয়ার প্রস্তাব অনুমোদন করা হয়। কোম্পানিটি আগামী পাঁচ বছরের জন্য ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়ক’-এর রক্ষণাবেক্ষণ, টোল আদায় ও অন্যান্য পরিচালন কাজে যুক্ত থাকবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন