News71.com
 Bangladesh
 25 Feb 16, 01:04 AM
 888           
 0
 25 Feb 16, 01:04 AM

শুরু হতে যাচ্ছে মধ্যপাড়া খনিতে গ্রানাইট উত্তোলন ।। চীন ও রাশিয়া থেকে আসছে মাইনিং ইক্যুইপমেন্ট

শুরু হতে যাচ্ছে মধ্যপাড়া খনিতে গ্রানাইট উত্তোলন ।। চীন ও রাশিয়া থেকে আসছে মাইনিং ইক্যুইপমেন্ট

পার্বতীপুর সংবাদদাতা : দীর্ঘ ৬ মাসেরও বেশী সময় বন্ধ থাকার পর দিনাজপুরের পার্বতীপুর উপজেলার মধ্যপাড়া গ্রানাইট খনির পাথর উত্তোলন আবার শুরু হতে যাচ্ছে । শ্রমিকরা ফিরে পাচ্ছে তাদের কাজ । ইতিমধ্যেই উত্তোলনের কাজে ব্যবহৃত ভারী যন্ত্রপাতি ও যন্ত্রাংশ (মাইনিং ইক্যুইপমেন্ট) নিয়ে চীন ও রাশিয়া থেকে দু’টি জাহাজ বাংলাদেশের পথে রওনা দিয়েছে।

উল্লেখ্য পাথর উত্তোলনে ব্যবহৃত মেইন ইক্যুইপমেন্ট নিয়ে চীনা জাহাজটির আগামি ২৯ ফেব্রুয়ারি চট্টগ্রাম সমুদ্র বন্দরে এসে পৌঁছানোর কথা। এ যন্ত্রপাতি আনার পর তা খনি ভূ-গর্ভে বসিয়ে মার্চের দ্বিতীয়ার্ধে পুনরায় পাথর উত্তোলন শুরু করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

অর্থাভাবে বিদেশ থেকে সময়মতো প্রয়োজনীয় মাইনিং ইক্যুইপমেন্ট আমদানি করতে না পারায় ২০১৫ সালের ২৩ সেপ্টেম্বর থেকে মধ্যপাড়া গ্রানাইট খনির পাথর উত্তোলন পুরোপুরি বন্ধ রয়েছে।

এ অবস্থায় খনির নিয়ন্ত্রক প্রতিষ্ঠান পেট্রোবাংলা ২০১৫ সালের আগস্ট মাসে মধ্যপাড়া খনিকে ১০০ কোটি টাকা ঋণ হিসেবে দেয়। পেট্রোবাংলার ঋণ পাওয়ার পর খনি ভূ-গর্ভে নতুন স্টোপ উন্নয়ন ও উৎপাদন সহায়ক অতি প্রয়োজনীয় মাইনিং ইক্যুইপমেন্ট বিদেশ থেকে আমদানির জন্য গত বছরের সেপ্টেম্বর মাসে অগ্রণী ব্যাংক কাওরান বাজার (ঢাকা) শাখায় এলসি (ঋণপত্র) খোলা হয়। এলসি খোলার পরপরই মাইনিং ইক্যুইপমেন্ট উৎপাদনকারী চীন ও রাশিয়ার কয়েকটি প্রতিষ্ঠানকে সরবরাহের জন্য অর্ডার দেয় জিটিসি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাশিয়া ও চীন থেকে প্রায় ৯৫ কোটি টাকার ৩৪টি প্রোফর্মায় অন্তর্ভুক্ত শতাধিক আইটেমের মাইনিং ইক্যুইপমেন্ট আমদানি করা হচ্ছে। মধ্যপাড়া খনি কর্তৃপক্ষের নিয়োগকৃত প্রি-শিপমেন্ট ইন্সপেকশন এজেন্ট সিঙ্গাপুরের জিওকেম কোম্পানি লিমিটেডের প্রতিনিধিরা গত জানুয়ারি মাসের শেষের দিকে রাশিয়া ও চীনে মাইনিং ইক্যুইপমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোতে গিয়ে তা পরিদর্শন করে ক্লিয়ারেন্স দেয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন