News71.com
 Bangladesh
 25 Feb 16, 08:10 AM
 946           
 0
 25 Feb 16, 08:10 AM

কক্সবাজারকে আধুনিক পর্যটন নগরী গড়ে তোলার মহাপরিকল্পনা ।। জাতীয় সংসদে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল পাস

কক্সবাজারকে আধুনিক পর্যটন নগরী গড়ে তোলার মহাপরিকল্পনা ।। জাতীয় সংসদে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল পাস

নিউজ ডেস্ক : পরিকল্পিত নগরায়নের মাধ্যমে পৃথিবীর বৃহৎ সমুদ্র সৈকত কক্সবাজারকে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তোলার মহাপরিকল্পনা নেওয়া হয়েছে। আর এ প্রকল্প বাস্তবায়নে জাতীয় সংসদেকক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৬পাসহয়েছে।

বিলে বলা হয়েছে, পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত ও প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত পর্যটন নগরী কক্সবাজার ইতোমধ্যে আন্তর্জাতিকভাবে বহুল পরিচিতি লাভ করেছে। একটি আধুনিক ও উন্নত পর্যটন নগরী গড়ে তুলতে কক্সবাজারের আবাসন, হোটেল, মোটেল, রাস্তাসহঅন্যান্যনাগরিকএবংপর্যটনসুবিধাপরিকল্পিতভাবেবাড়ানোপ্রয়োজন।

এছাড়া কক্সবাজারের প্রাকৃতিক সৌন্দর্য সংরক্ষণ ও একটি পরিকল্পিত শহর হিসেবে গড়ে তুলতে একটি মহাপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, উন্নয়ন কর্মকাণ্ড নিয়ন্ত্রণ এবং নাগরিক সুযোগ-সুবিধার উদ্দেশ্যেকক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষগঠনকরাপ্রয়োজন।

বিলে আরও বলা হয়েছে, আইনটি কার্যকর হওয়ার পরকক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষনামেএকটিকর্তৃপক্ষগঠনকরাহবে।এইকর্তৃপক্ষেরসদস্যহবেন১৫জন।এরমধ্যেচারজনহবেনপূর্ণকালীনআর১১জনখণ্ডকালীন।

একজন চেয়ারম্যানের নেতৃত্বে পূর্ণকালীন সদস্যদের মধ্যে একজন প্রশাসন ও অর্থ, একজন প্রকৌশল এবং একজন পরিকল্পনা বিভাগ দেখবেন। এছাড়া সদস্য থাকবেন ভূমি মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, বিমান ও পর্যটন মন্ত্রণালয়, স্থাপত্য অধিদফতর, গণপূর্ত অধিদফতর, কক্সবাজারশিল্পওবণিকসমিতিরপ্রতিনিধি।

সদস্য হিসেবে আরও থাকবেন চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান, কক্সবাজার জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার ও কক্সবাজার পৌরসভার মেয়র। এছাড়া তিনজন বিশিষ্ট নাগরিকও কর্তৃপক্ষের খণ্ডকালীন সদস্য হিসেবে থাকবেন। যার মধ্যে একজন হবেন নারী।

নতুন এই আইনে বলা হয়েছে, একটি পরিকল্পিত পর্যটন নগরী গড়ে তুলতে  সমীক্ষা, জরিপ, মাস্টারপ্ল্যানএবংনগরপরিকল্পনাপ্রণয়নকরবেএইকর্তৃপক্ষ।

এ আইন কার্যকর হওয়ার পর কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া কোনো ধরনের ইমারত, রাস্তাঘাট নির্মাণ, উন্নয়ন প্রকল্প গ্রহণ বা বাস্তবায়ন করতে পারবে না। কর্তৃপক্ষের অনুমতি ছাড়া পুকুর ও জলাধার খনন করা যাবে না, পাহাড় বা টিলা কাটা যাবে না। এসব বিষয়ে কর্তৃপক্ষ দেখেশুনে অনুমতি দেবে, অনুমতি দেওয়ার পর তারা অনুমতি বাতিলও করতে পারবে।

আইনের আওতায় সংঘটিত অপরাধ প্রথম শ্রেণির জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দিয়ে বিচার্য হবে। অপরাধগুলো হবে আমলযোগ্য। পুলিশ আমলে নিয়ে অপরাধীকে গ্রেফতর করতে পারবে এবং তা জামিনযোগ্য। এক্ষেত্রে মোবাইল কোর্টেরও এখতিয়ার রাখা হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন