News71.com
 Bangladesh
 29 Feb 16, 02:30 AM
 741           
 0
 29 Feb 16, 02:30 AM

রোগীদের জন্য সুখবর ।। হাসপাতালে সেই পাসপোর্ট পাবেন যখন তখন

রোগীদের জন্য সুখবর ।। হাসপাতালে সেই পাসপোর্ট পাবেন যখন তখন

নিউজ ডেস্ক : রোগীদের জন্য সুখবর । হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের জন্য উন্নত চিকিৎসায় বিদেশে নিতে দ্রুত পাসপোর্ট দিচ্ছে ঢাকার বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস। এক্ষেত্রে রোগী যদি পাসাপোর্ট অফিসে আসতে পারেন তাহলে এখানেই আলাদা কাউন্টারের মাধ্যমে দেওয়া হবে। আবার যেসব রোগী পাসপোর্ট অফিসে যেতে অক্ষম তাদের জন্য পাসপোট অফিসের মোবাইল টিম হাসপাতালে গিয়েই তথ্য সংগ্রহ করে আনবে। 


তবে শুধুমাত্র রোগীদের ক্ষেত্রে এ রকম যখন তখন ( জরুরী ) পাসপোর্ট দিচ্ছে রাজধানীর আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোট ও ভিসা অফিস। তবে এ ক্ষেত্রে রোগীর যাবতীয় কাগজপত্র পাসপোর্ট অফিসের আলাদা কাউন্টারে গ্রহণ করার পরই রোগীর স্বজনদের সঙ্গে নিয়ে হাসপাতালে গিয়ে ফিঙ্গার প্রিন্টসহ অন্যান্য তথ্য সংগ্রহ করে নিয়ে আসা হয়। এরপর পুলিশ রিপোর্ট পাওয়ার সপ্তাহখানেকের মধ্যে পাসপোর্ট দিতে সক্ষম হয় পাসপোর্ট অফিস।

জানাগেছে, ইতিমধ্যেই এ কার্যক্রম শুরু হয়েছে । রোগীর আবেদন পাওয়া মাত্রই সাড়া দিচ্ছেন পাসপোর্ট অফিস। প্রাথমিকভাবে দিনে দু’একজন রোগী এভাবে আবেদন করছেন। এজন্য পাসপোর্ট অফিসের আলাদা মোবাইল টিম সক্রিয় রয়েছে । তবে এক্ষেত্রে কেবলমাত্র রোগীর ক্ষেত্রে বিশেষভাবে এ সেবা দিচ্ছেন তারা, অন্য কোনো ক্ষেত্রে নয়। ঢাকাসহ সারা দেশে ১০টি আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকেও সংগ্রহ করা যাবে এ ফরম। নির্ধারিত ফরম নিজ হাতে পূরণ করতে হবে।

চার পৃষ্ঠার এ আবেদনপত্রে আবেদনকারীকে নাম, বাবার নাম, মায়ের নাম, তাদের পেশা, জাতীয়তা, জন্মস্থান, জন্ম তারিখ, জন্ম সনদপত্র নম্বর, জাতীয় পরিচয়পত্রের নম্বর, বর্তমান ও স্থায়ী ঠিকানা, যোগাযোগের তথ্য সরবরাহ করতে হবে। এসব তথ্য সঠিকভাবে পূরণ করে আবেদনকারীকে নির্দিষ্ট জায়গায় স্বাক্ষর ও তারিখ লিখতে হবে। এছাড়া আবেদনকারীকে একটি ৫৫ বাই ৪৫ মিলিমিটার আকারের রঙিন ছবি (পাসপোর্ট সাইজ ছবি) ফরমে আঠা দিয়ে লাগানোর পর সত্যায়ন করতে হবে। এক্ষেত্রে দু’টি আবেদন ফরম পূরণ করে জমা দিতে হবে। আবেদনপত্রের ফরমে সত্যায়ন করেই জমা দিতে হবে।

জরুরি পাসপোর্টের ক্ষেত্রে ৬ হাজার টাকা ও সাধারণের ক্ষেত্রে প্রয়োজন ৩ হাজার টাকা ফি নেওয়া হয়। ইতিবাচক পুলিশ প্রতিবেদন পাওয়া গেলে জরুরি পাসপোর্ট সাতদিন ও সাধারণ পাসপোর্টের ক্ষেত্রে ১৫ দিন পর ইস্যু করা হবে। তবে সরকারি কর্মকর্তা, কর্মচারী ও তাদের নির্ভরশীলদের জন্য পাসপোর্ট ফি ৩ হাজার টাকা। তবে তাদের ক্ষেত্রে পুলিশ প্রতিবেদনের প্রয়োজন নেই।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন