News71.com
 Bangladesh
 03 Mar 16, 01:28 AM
 2743           
 0
 03 Mar 16, 01:28 AM

আওয়ামিলীগের চুড়ান্ত মনোনয়ন পেয়েও নৌকা প্রতীক পেলেন না খুলনার সাগর ও পটুয়াখালির নজরুল।।

আওয়ামিলীগের চুড়ান্ত মনোনয়ন পেয়েও নৌকা প্রতীক পেলেন না খুলনার সাগর ও পটুয়াখালির নজরুল।।

আব্দুল হামিদ : দেশে প্রথমবারের মত দলীয় প্রতীকে ইউনিয়ন পরিষদ নির্বাচন হচ্ছে । আর এই নির্বাচনে আইনি বাধ্যবাধকতা ও জটিলতার কারনে চুড়ান্ত মনোনয়ন পেয়েও নৌকা প্রতীক পেলেননা আওয়ামিলীগ মনোনীত দুই চেয়ারম্যান পদপ্রার্থী । খুলনার বটিয়াঘাটা উপজেলার ৪নং সুরখালী ইউপি চেয়ারম্যান প্রার্থী ছাত্রনেতা মুসফিকুর রহমান সাগর ও পটুয়াখালির দুমকী উপজেলার পাঙ্গাশিয়া ইউপির নজরুল ইসলাম চুড়ান্ত মনোনয়ন পেয়েও লড়বেন স্বতন্ত্র প্রাথী হিসেবে। এ দুটিতে আওয়ামিলীগ প্রাথীরা লড়বেন ভিন্ন প্রতীকে । আর আওয়ামিলীগ থেকে বাদ দেওয়া প্রাথীরা লড়বেন নৌকা প্রতীকে । ফলে অনেক ক্ষেত্রে বিভ্রান্তীতে পড়তে পারেন নেতা কর্মী এমনকি ভোটাররাও ।

উল্লেখ্য খুলনার বটিয়াঘাটা উপজেলার সুরখালী ইউনিয়ন পরিষদে প্রথম যাদের নৌকা প্রতীকের প্রত্যয়ন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দিয়েছিলেন, পরে তাদের বাদ দিয়ে অন্য দুজনকে চেয়ারম্যান প্রার্থী করতে চেয়েছিলেন তিনি। কিন্তু দেরির কারণ দেখিয়ে প্রধানমন্ত্রীর দ্বিতীয় প্রত্যয়নপত্রটি গ্রহণ করেনি নির্বাচন কমিশন। ফলে ওই দুটি ইউনিয়নে নৌকা প্রতীক নিয়ে তারাই প্রার্থী হচ্ছেন, যাদের আওয়ামী লীগ চায়নি। যাকে চেয়েছে, তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় থাকবেন।

সংশ্লিষ্ট দুই রিটার্নিং কর্মকর্তা আওয়ামী লীগ সভানেত্রীর দ্বিতীয় প্রত্যয়নপত্রটি পাওয়ার পর নিজেরা সিদ্ধান্ত নিতে না পারায় চুড়ান্ত মতামতের জন্য বিষয়টি নির্বাচন কমিশন সচিবালয়ে জানিয়েছিলেন। বুধবার কমিশন সচিবালয় এক নির্দেশনায় রিটার্নিং কর্মকর্তাদের জানিয়ে দেয়, আইনগতভাবে এখন আর কিছু করার নেই।

পটুয়াখালীর দুমকী উপজেলার পাঙ্গাশিয়ার রিটার্নিং কর্মকর্তা মো. মোজাম্মেল হক জানান, শেখ হাসিনার প্রত্যয়ন নিয়ে মো. আলমগীর হোসেন গত ১৮ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দেন। বাছাইয়ে এই প্রার্থী বৈধ বলে টিকেও যান। একই ইউপিতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মো. নজরুল ইসলাম মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

পরবর্তীতে গত ২০ ফেব্রুয়ারি আলমগীরকে বাদ দিয়ে নজরুলকে মনোনয়ন দেন আওয়ামিলীগ সভানেত্রী শেখ হাসিনা। তবে তার স্বাক্ষরিত পত্র রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে ২৫ ফেব্রুয়ারি আসে বলে মোজাম্মেল জানান। এ অবস্থায় রিটার্নিং কর্মকর্তা জটিলতার পড়লে নির্দেশনা চেয়ে ইসিতে চিঠি দেন পটুয়াখালী জেলা নির্বাচন কর্মকর্তা নাজমুল কবীর।

ইসির উপ সচিব মো. সামসুল আলম www.news71.com কে জানান , “মনোনয়নপত্র জমা শেষ, বাছাইও হয়েছে। প্রার্থী প্রত্যয়নের বিষয়ে বিলম্বে পাওয়া কোনো বিষয় রিটার্নিং অফিসারের আমলে নেওয়ার সুযোগ নেই।”

একইভাবে খুলনার সুরখালীতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. আ. হাদী সরদার মনোনয়নপত্র জমা দেন ২২ ফেব্রুয়ারি। যাচাই বাছাইয়ে তিনি বৈধ প্রার্থী হয়েছেন। সেখানে স্বতন্ত্র প্রার্থী মো. মুসফিকুর রহমান সাগরও যাচাই বাছাইয়ে বৈধতা পেয়েছেন।

এক্ষেত্রেও প্রাথী বদল হয় । মুক্তিযুদ্ধকালীন সময়ে প্রাথমিকভাবে আওয়ামিলীগ মনোনীত প্রাথী হাদির পরিবারের বিতর্কিত ভুমিকা নিয়ে এলাকার মুক্তিযোদ্ধা জনতা সরব হলে বাতিল হয় হাদীর মনোনয়ন। নতুন করে নৌকা প্রতীক দেয়া হয় ছাত্রনেতা মুসফিকুর রহমান সাগরকে । ২০ ফেব্রুয়ারীর তারিখে আওয়ামিলীগ সভানেত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত মনোনয়ন পত্র ২৮ ফেব্রুয়ারি আসে রিটার্নিং কর্মকর্তা মশিউর রহমানের কাছে।

বটিয়াঘাটার এই কর্ম কর্তাও করনীয় স্থির করতে না পেরে ইসি সচিবালয়ের কাছে নির্দেশনা চান। ইসি সেখানেও স্পষ্ট জানিয়ে দেয় নতুন করে প্রার্থী বদলের কোনো সুযোগ নেই এবং রিটার্নিং কর্মকর্তার করারও কিছু নেই। উল্লেখ্য এর আগেও গত ডিসেম্বর অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে একটি পৌরসভায় প্রার্থী বদল করে স্বতন্ত্র প্রার্থীকে দলীয় প্রার্থী করার প্রত্যয়ন দিয়েছিল আওয়ামী লীগ। তবে দেরিতে হওয়ায় তখন সেটিও আমলে নেয়নি ইসি।

খুলনার বটিয়াঘাটা উপজেলার ৪নং সুরখালী ইউনিয়নের চুড়ান্তভাবে আওয়ামিলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী খুলনা জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক মুসফিকুর রহমান সাগর মোবাইলেwww.news71.com কে জানিয়েছেন যেহেতু দল তাকেই চুড়ান্ত মনোনয়ন দিয়েছে তাই তিনি নির্বাচনে লড়াই করবেন। নিজের জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী সাগর মনে করেন দল তার পাশে থাকবে এবং জনগন তাদের আগামি দিনের নেতা হিসেবে তাকেই বেছে নিবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন