News71.com
 Bangladesh
 03 Mar 16, 11:20 AM
 819           
 0
 03 Mar 16, 11:20 AM

পাস করাটা নয়, শিশুর আসল কাজ কিছু শেখা ।

পাস করাটা নয়, শিশুর আসল কাজ কিছু শেখা ।

নিউজ ডেস্ক : দেশের প্রধান ও বিশ্বের বৃহত্তম পর্যটন শহর কক্সবাজারে আজ বৃহস্পতিবার দিনজুড়ে আয়োজিত সাংবাদিকদের জন্য ‘শিশুদের পড়ার যোগ্যতা’ সম্পর্কিত এক কর্মশালা অনুষ্ঠিত হয় । গ্রুপ পর্যালোচনায় এ কর্মশালার সামগ্রিক বিষয় নিয়ে অংশগ্রহণকারিদের অনুভূতি জানানোর কথা বলা হয়েছিল। গ্রুপ পর্যায়ে ৪৫ মিনিট সময় নিয়ে ‘লেখা এই মতামত’টি অতিথিদের কাছে বেশি প্রশংসিত হয়েছে।

৬টি গ্রুপে ভাগ হয়।সবার বয়োজ্যেষ্ট প্রবীণ সাংবাদিক দৈনিক পূর্বকোণের প্রিয়তোষ পাল পিন্টুর গ্রুপ পাশাপাশি অনলাইন নিউজ পোর্টাল নিউজ৭১.কমের সম্পাদক কক্সবাজার নিউজ ডটকমের সম্পাদক অধ্যাপক আকতার চৌধুরী, দৈনিক সমুদ্র বার্তার নির্বাহী সম্পাদক মোহাম্মদ জুনাইদ আর  দৈনিক সৈকতের নির্বাহী সম্পাদক ও বার্তা প্রধান আনছার হোসেন।

ব্যাপারটা খুবই অদ্ভুদ! বাংলাদেশি শিশুরা জীবনের শুরুতে পাঠের বিষয়ে ভীতশ্রদ্ধ হয়ে পড়ে। অথচ আমরা বুঝতেই পারছি না, কেন এমনটা হয় । আর এই বিষয়টাকেই সাধারণের মাঝে তুলে আনতে চেয়েছে ইউএসএআইডি। দেখে মনে হয়েছে, তারা শিশুদের দ্রুততর ও সঠিক উপায়ে পাঠাভ্যাস গড়ে তুলতে পারবে।

এতোদিন আমরা জানতাম, স্কুলে গেলেই পড়ালেখা হয়ে যায়। কিন্তু ব্যাপারটা যে মোটেও তা নয়, আজকের এই কর্মশালায় না আসলে বুঝতেই পারতাম না।

শিশুদের প্রথম শ্রেণী থেকেই জানার ভাবনাটাকে কাজে লাগিয়ে উপকরণের মাধ্যমে জীবনটাকে চেনাতে, জানাতে যে চেষ্টা ইউএসএআইডি’র তা সফল হবে বলেই মনে হচ্ছে। কক্সবাজার শহরের এসএম পাড়ায় যে বিদ্যালয়টিতে আমরা গিয়েছিলাম সেই এসএম আমির হোছাইন পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিশুদের পাঠ পদ্ধতি দেখে আমাদের বিশ্বাস হয়েছে, অতীতে শিশুদের যেভাবে জীবনের শুরুতে শিক্ষাটা দেয়া হতো তার পদ্ধতিটা তেমন সঠিক ছিল না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন