News71.com
 Bangladesh
 04 Mar 16, 08:24 AM
 1126           
 0
 04 Mar 16, 08:24 AM

দক্ষিন উপকুলের খুলনা-বাগেরহাট  জেলার ঢাল সুন্দরবন বাঁচাও।

দক্ষিন উপকুলের খুলনা-বাগেরহাট  জেলার ঢাল সুন্দরবন বাঁচাও।

নিউজ ডেস্ক : বাংলাদেশের দক্ষিনে খুলনা-বাগেরহাট  জেলার দক্ষিনে অবস্থিত পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রাভ ফরেস্ট  হল সুন্দরবন।এখানে সুন্দরী,গরান,গজার,গোলপাতা,কেওড়াসহ বহু প্রজাতির গাছপালা রয়েছে। উল্লেখ যে,সুন্দরী গাছ থেকে  সুন্দরবনের নামকরন হয়েছে। বহু প্রজাতির জীব-জন্তু এবং পৃথিবী বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগারের আবাসস্থল হচ্ছে সুন্দরবন।এছাড়া সোনার হরিনও রয়েছে এখানে।সুন্দরবন এক বিশাল জায়গা জুড়ে জীব-জন্তু ও পশুপাখির অভয়ারন্য। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় উপকুল রক্ষার ঢাল হিসেবে কাজ করে ম্যানগ্রাভ বনটি।

বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ যেমন সিডর,আইলার মত বড় ধরনের প্রাকৃতিক দুর্যোগের কবল থেকে দক্ষিন অঞ্চলকে কিছুটা রক্ষা করে সুন্দরবন। গাছপালা গুলো প্রাকৃতিক দুর্যোগের হাওয়াকে অনেকটা কমিয়ে দেয়। ফলশ্রুতিতে মানুষ কম ক্ষতিগ্রস্তের সম্মুখিন হয়।

কিন্তু, দিন দিন এই ঢালের কার্যক্ষ্মতা কমে যাচ্ছে।কারন কিছু বনদস্যু এবং প্রতিভাবান মানুষের অত্যাচারে বনের গাছপালা এবং জীবজন্তু নির্বিচারে ধংস হচ্ছে। কমে যাচ্ছে গাছপালা,হরিন  এবং পৃথিবী বিখ্যাত রয়েল বেঙ্গল টাইগার।পরিবেশে কার্বন ডাই অক্সাইডের পরিমানও বেড়ে চলেছে দিন দিন। সম্প্রতি  এক জরিপে জানা গেছে যে,সুন্দরবনে রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা কমে ১০৯ টিতে দাড়িয়েছে।

পক্ষান্তরে, বন কর্মকর্তাগন কোন কঠোর পদক্ষেপ নিচ্ছে না বনদস্যু এবং প্রতিভাবান অত্যাচারীদের বিরুদ্ধে।তাই সুন্দরবনকে বাঁচাতে হলে অবশ্যই  সরকারকে সচ্চার উদ্যোগ নেওয়া উচিত বলে অভিমত দিয়েছেন অঞ্চলবাসী।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন