News71.com
 Bangladesh
 05 Mar 16, 12:46 PM
 1672           
 0
 05 Mar 16, 12:46 PM

যুক্তরাজ্য-সিঙ্গাপুর-থাইল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাতের ভিসা পেতে ভোগান্তি ।।

যুক্তরাজ্য-সিঙ্গাপুর-থাইল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাতের ভিসা পেতে ভোগান্তি ।।

নিউজ ডেস্ক : সিঙ্গাপুর,থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাতের ভিসা পাওয়া নিয়ে ভোগান্তি বেড়েই চলেছে। গত প্রায় ৩ মাসে যাবত এসব দেশে ভ্রমণে ইচ্ছুক প্রায় ৮০ শতাংশ বাংলাদেশি নাগরিক ভিসা পাননি ।পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সমস্যার সমাধানে চলছে কূটনৈতিক তৎপরতা।

শুধু সিঙ্গাপুর,থাইল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত নয়, যুক্তরাজ্যের ভিসা সেন্টার দিল্লিতে সরিয়ে নেয়ার পর সেখানেও কমে গেছে বাংলাদেশিদের ভিসা পাওয়ার হার। হতিমধ্যেই সমস্যা সমাধানে কুটনৈতিক উদ্দোগ নেয়া হয়েছে । চলতি সপ্তাহে থাইল্যান্ড সফর করে দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ।

উল্লেখ্য সুচিকিৎসা, ব্যবসা -বাণিজ্য, শিক্ষা, পর্যটনসহ বিভিন্ন প্রয়োজনে গড়ে প্রতিবছর প্রায় ৫ লাখের বেশি বাংলাদেশি নাগরিক সিঙ্গাপুর,থাইল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাতে আসা-যাওয়া করেন।

সম্প্রতি, সংশ্লিষ্ট দেশগুলোর ভিসা সেন্টারে আবেদন করার পরও প্রায় ৮০ শতাংশ ক্ষেত্রেই মিলছে না ভিসা।

জানাগেছে অতীতে ভিসা আবেদন করার ৩ থেকে ৫ দিনের মধ্যে ভিসা দেয়া হলেও বর্তমানে তা ঝুলিয়ে রাখা হচ্ছে দিনের পর দিন । কোনো কোনো ক্ষেত্রে পাসপোর্ট ফিরে না পাওয়ায় অন্য দেশেও সুচিকিৎসার উদ্দেশ্যে যেতে পারছেন না রোগীরা।

এমতাবস্থায়,২রা মার্চ থাইল্যান্ডের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে স্মরণ করে সমস্যার কথা জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়। চলতি সপ্তাহে থাইল্যান্ড সফরেও বিষয়টি গুরুত্বর সহিত আলোচনা করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

সুত্র জানায় ব্যয় সঙ্কোচনের দোহাই দিয়ে গত বছরের শেষের দিকে যুক্তরাজ্যের ভিসা সেন্টার ঢাকা থেকে দিল্লিতে সরিয়ে নেয়া হলে দেশটির ভিসা পেতে শুরু হয় ভোগান্তি।  তাই আশঙ্কাজনক হারে কমে গেছে ব্রিটিশ ভিসা প্রাপ্তির হার। এ বিষয়ে প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, ভিসা সেন্টার ঢাকায় ফিরিয়ে আনতে দু'দেশরই রাজনৈতিক প্রচেষ্টা চলছে।

তথ্যানুযায়ী, গত যুক্তরাজ্যে ভিসা আবেদনকারীদের মধ্যে ২০১৩ সালে ৭১ শতাংশ যুক্তরাজ্যের ভিসা পেয়েছিলেন, সেখানে ২০১৫ সালে সে সংখ্যা নেমে এসেছে মাত্র প্রায় ১৭ শতাংশে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন