News71.com
 Bangladesh
 08 Mar 16, 02:06 AM
 817           
 0
 08 Mar 16, 02:06 AM

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে ‘হ্যাক’ হয়ে যাওয়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অর্থের একাংশ উদ্ধার করেছে গোয়েন্দা সংস্থা ।।

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে ‘হ্যাক’ হয়ে যাওয়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অর্থের একাংশ উদ্ধার করেছে গোয়েন্দা সংস্থা ।।

আন্তর্জাতিক ডেস্কঃ আজ সোমবার বাংলাদেশ ব্যাংকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক থেকে বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ অর্থের হ্যাক হয়ে যাওয়ার খবর প্রকাশিত হয় বিভিন্ন গণমাধ্যমে । অভিযোগ উঠেছে, চীনের কিছু হ্যাকার গ্রুপ হ্যাকিংয়ের মাধ্যমে এ সব অর্থ গোপনে সরিয়ে রেখেছে ফিলিপাইন ও শ্রীলঙ্কায়। গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা যায় ফিলিপাইনে পাচার হওয়া অর্থের পরিমাণ প্রায় ৭৬ মিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৫৯২ কোটি টাকা।

যদিও অর্থ ‘হ্যাক’ হওয়ার সঠিক তথ্য জানায়নি বাংলাদেশ ব্যাংক। তবে বিষয়টি নজরে আসার পরপরই গত ১৫ থেকে ২০ দিন ধরেই অর্থ উদ্ধার কার্যে তৎপরতা চালাচ্ছে বাংলাদেশ ব্যাংক ও বিভিন্ন গোয়েন্দা সংস্থা । কেন্দ্রীয় ব্যাংকের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশ ব্যাংকের যুক্তরাষ্ট্র ব্যাংক অ্যাকাউন্টে রক্ষিত স্থিতি থেকে ‘হ্যাক’ হওয়ার সাম্প্রতিক ঘটনায় সংশ্লিষ্ট অর্থের একাংশ এরই মধ্যে আদায় করা সম্ভব হয়েছে। অবশিষ্ট অঙ্কের টাকা গন্তব্য কোথায় তা শনাক্ত করে ফেরত আদায়ের বিষয়ে বাংলাদেশ ফিন্যানশিয়াল ইন্টেলিজেন্স ইউনিট ফিলিপাইনের অ্যান্টি-মানি লন্ডারিং কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে কাজ করছে।

বাংলাদেশ ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ‘এরই মধ্যে ফিলিপাইনের অ্যান্টি-মানি লন্ডারিং কর্তৃপক্ষ তাদের দেশের আদালতে মামলা দায়ের করে এবং সংশ্লিষ্ট ব্যাংক হিসাবগুলোর ফ্রিজ আদেশ আদালত থেকে সংগ্রহ করেছে। তবে কত টাকা ‘হ্যাক’ হয়েছে এবং কত টাকা উদ্ধার করা সম্ভব হয়েছে এ ব্যাপারে বিজ্ঞপ্তিতে স্পষ্ট কিছু বলেনি বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক এ এফ এম আসাদুজ্জামান বলেন, ‘তদন্তের স্বার্থেই অর্থের পরিমাণ গোপন রাখা হয়েছে। বিষয়টির সঙ্গে বিভিন্ন সংস্থা জড়িত থাকতে পারে। ফিলিপাইনের আদালতও তদন্তের স্বার্থে বিষয়টি গোপন রাখার অনুরোধ জানানো হয়।’ এ এফ এম আসাদুজ্জামান আরও জানান, গত ১৫-২০ দিন ধরেই বিষয়টি সমাধানে বিভিন্ন গোয়েন্দা সংস্থা কাজ করছে। এসব সংস্থা বিষয়টি খতিয়ে দেখছে। ফিলিপাইনের পাশাপাশি শ্রীলঙ্কাসহ আরো কয়েকটি দেশের নাগরিক এ ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে বলে ধারণা করছেন তিনি । এ এফ এম আসাদুজ্জামান বলেন, ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা আর না ঘটে সে জন্য কার্যকর কঠোর পদক্ষেপ নিচ্ছে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন