News71.com
 Bangladesh
 22 Jan 16, 12:12 PM
 3543           
 2
 22 Jan 16, 12:12 PM

পাইকগাছা কয়রার আওয়ামি রাজনিতি সংঘাতপূর্ন : সাধারন কর্মীরা নতুন নেতৃত্বের দিকে ঝুকছে।।

পাইকগাছা কয়রার আওয়ামি রাজনিতি সংঘাতপূর্ন : সাধারন কর্মীরা নতুন নেতৃত্বের দিকে ঝুকছে।।

নিউজ ডেস্ক : পাইকগাছা কয়রায় আওয়ামী রাজনীতিতে চরম অস্থিরতা বিরাজ করছে। ঠিক যায়গা জমি দখলের মত এখানে চলছে আওয়ামীলিগের কার্যালয় দখল ও কমিটি দখলের প্রতিযোগীতা। খুলনার চিংড়ি চাষের জন্য সুপরিচিত পাইকগাছা ও সুন্দরবনের সংলগ্ন কয়রার শান্ত জনপদের রাজনীতি দিনে দিনে অশান্ত হয়ে উঠছে। পরিস্থিতির যে দিকে যাচ্ছে তাতে আভ্যন্তরিন কোন্দলের কারনে যেকোন সময় বড় ধরনের রক্তক্ষয়ী সংঘাত বেধে যেতে পারে। আওয়ামিলীগের এ কোন্দলের কারনে প্রতিনিয়ত বিভিন্ন প্রকার হেনস্থা ও হয়রানীর স্বীকার হতে হচ্ছে দীর্ঘ দিনের ত্যাগি ও পরিক্ষিত নেতা কর্মীদের । বিক্ষুব্ধ নেতাকর্মীরা তাই এলাকার বর্তমান এমপি ও সাবেক এমপির পরিবর্তে বিকল্প নেতৃত্ব খোজা শুরু করেছেন।

খুলনা-৬ সংসদীয় আসনটি জেলার দক্ষিনাঞ্চল বলে পরিচিত। আসনটি খুলনা শহর থেকে বেশ দুরে হলেও অর্থনৈতিক দিক থেকে যথেষ্ট সমৃদ্ধ ।প্রকৃতিক সম্পদে ভরপুর। সুন্দরবনের কথা বাদ দিলেও চিংড়ি উৎপাদনে এ উপজেলা দুইটি দেশের মধ্যে অন্যতম প্রধান এলাকা হিসেবে সুপরিচিত। এই আসন থেকে ৯ম জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন রীর মুক্তিযোদ্ধা প্রবীন রাজনিতিবিদ অ্যাডভোকেট সোহরাব আলী সানা । পরবর্তীতে ১০ম জাতীয় সংসদ নির্বাচনে বিনা ভোটে (২০১৪ সালের ৫ই জানুয়ারী)নির্বাচিত হন অ্যাডভোকেট শেখ মোঃ নুরুল হক।

এলাকাবাসীর মতে এই দুই প্রধান নেতা ও তাদের ঘনিষ্ট সহচরেরা সজনপ্রীতি, স্বেচ্ছাচারিতা নানা ধরনের অনিয়ম-দুর্নীতি ও সর্বোপরি অধিপত্য বিস্তারের মাধ্যমে দীর্ঘদিন ক্ষমতায় টিকে থাকার প্রায়াসে প্রতিনিয়ত বিভিন্ন অপকর্ম করে চলেছেন। বিশেষ করে বর্তমান এম পি নুরল হক মানুষের চিংড়ি ঘের, জায়গাজমি, ইটভাটা দখলের পাশাপাশি মানুষের বসতবাডীও দখল করে নিচ্ছেন ।তার জোর দখল করে নেয়ায় কারনে পাইকগাছার প্রসিদ্ধ ব্যবসায়ী লিয়াকত ফকির তো আত্মহত্যাই করেছেন। হিন্দু ব্যবসায়ী সমিরন সাধুর ইটভাটাও দখলে নেয়ার চেষ্টা করেন এম পি নুরুল হক। কিন্ত হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদ বিষয়টি নিয়ে আন্দোলন শুরু করার কারন পিছু হটেন এমপি।

সম্প্রতি নুরুল হকের লোলুপ দৃষ্টি পড়ে সদরের পৌর এলাকার আওয়ামিলীগে নেতা আজিজ গোলদারের বসত বাড়ীর দিকে । আদালতের নির্দেশকে উপেক্ষা করে, চলতি মাসের প্রথম দিকে ফিল্মি কায়দায় রাতের অন্ধকারে কয়েকশত ভাডাটিয়া লোক নিয়ে নিজে বসে থেকে পাইকগাছা পৌর আওয়ামিলীগের ৪ নং ওয়ার্ড সমপাদকের বসত বাড়িটির দখল নেন তিনি। এ বিষয় বাংলাদেশ প্রতিদিন সহ বেশ কয়েকটি জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। বর্তমানে বাস্তহারা আজিজ বিচার চেয়ে ঘুরছেন দারে দারে ।

এছাড়াও ২০১৫ সালের মাঝামাঝি সময় বর্তমান সংসদ নুরুল হকের অনুসরিরা তার নির্দেশে পাইকগাছা পৌরসভা এলাকার আওয়ামীলিগের একটি অনুষঠানে হামলা চালিয়ে পাইকগাছা উপজেলা আওয়ামীলিগের আহবায়ক প্রবীন রাজনিতিবিদ গাজী মোহাম্মদ আলী সহ এক ডজনেরও বেশী নেতাকর্মীকে পিটিয়ে গুরুতর জখম করে । এ ঘটনায় মিডিয়া কাভার দিতে গিয়ে মোহনা টিভির সাংবাদিক তৃপ্তি রঞ্জন সেন সহ কয়েকজন মিডিয়া কর্মী আহত হন।

এ সকল ঘটনায় সাংসদ নুরুল হকের জনপ্রিয়তা একদম তলানিতে এসে ঠেকে। সাধারন মানুষ মুখ ফিরিয়ে নেয় তার দিক থেকে। কিন্ত নুরুল হক দমবার পাত্র নয় ,তার দখলবাজী চলতে থাকে আগের মতই। তার ঘনিষ্ট সহচর পুত্র রফিক অসুস্হ হলে তাকে নিয়েও সময় নষ্ট করেননি সাংসদ নুরুল হক। রফিকের স্থলে তার অজনপ্রিয় বড ছেল মনিরুলকে কাজে লাগিয়ে দিয়েছেন তিনি।এছাড়াও তিনি লুটপাটের কাজে পাশে পেয়েছেন তার ভাইপো সোহরাওয়ারদি( লোকে যাকে বনদস্যু বলে যানে)ও আকবর ডাকাতকে। আর এদের সহযোগীতায় পুরোদমে চলছে তার দখল ব্যবসা। ও লুটপাটের পাশাপাশি বর্তমানে অ্যাডভোকেট নুরুল হক নিজের ছেলেকে পাইকগাছা রাজনীতির মুল নেতৃত্বে তুলে আনার চেষ্টা করছেন।এক কথায় নিজের অবর্তমানে সংসদীয় আসনটি পরিবারের মধ্যেই রাখার জন্য মরিয়া তিনি।

বেশ কিছুদিন এম পি নুরুল হকের বিভিন্ন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছিলেন সাবেক সাংসদ অ্যাডভোকেট সোহরাব আলী সানা। কিন্ত সাংসদ নুরুল হকের হঠকারিতা ও মারকুটে মনোভাবের কারনে তিনিও এক প্রকার হাল ছেড়ে বসে আছেন। তিনি কিছুটা মান বাচিয়ে চলার মত নিজেকে গুটিয়ে রাখছেন। ফলে অত্যাচারিত নেতা কর্মীদের যাওয়ার আর কোন যায়গা নাই। তাদের পড়ে পড়ে মার খেতে হচ্ছে ।

উপরোকত কারন ছাড়াও আরও অনেক ছোট খাট ঘটনায় খুলনা -৬ (পাইকগাছার ও কয়রা ) এলাকায় প্রাচীন দুই নেতা অ্যাডভোকেট শেখ মো: নুরুল হক ও অ্যাডভোকেট সোহরাব আলী সানার জনসমর্থন একদম তলানিতে এসে ঠেকেছে। তাই মাঠ পর্যায়ের নেতাকর্মীরা নতুন প্রগতিশীল নের্তৃত্ব খুলতে শুরু করেছেন। তারা এই দুইনেতার কবল থেকে হাফ ছেড়ে বাঁচতে চায়।

প্রকৌশলী প্রেমকুমার, ডা:শেখ শহীদ উল্লাহ , প্রকৌশলী মাহবুর রহমান

নতুন নেতাদের মধ্য রয়েছেন খুলনা জেলা আওয়ামীলিগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাক্তার শেখ মোঃ শহিদ উল্লাহ, আওয়ামিলীগে কেন্দ্রীয় উপ কমিটির সহ সম্পাদক প্রকৌশলী প্রেমকুমার ও জেলা আওয়ামিলীগের সম্পাদক মন্ডলীর সদস্য প্রকৌশলী মাহবুর রহমান। এলাকায় নতুন এই নেতাদের মধ্যে জনপ্রিয়তার দিক থেকে অনেক এগিয়ে আছেন ডা:শেখ শহীদ উল্লাহ । বাকী ২ জন পোষ্টার সর্বস্ব বলে এলাকাবাসী মনে করছেন।

রাজনৈতিক ও সামাজিক কর্মকান্ডে নিবেদিত প্রাণ কঠোর পরিশ্রমি ডা: শেখ শহীদ উল্লাহর এই জনপ্রিয়তার পেছনে রয়েছে অনেক গুলো কারন।প্রথমত তিনি সদালাপী ও ছাত্র জীবন থেকে তিনি একজন সফল রাজনীতিবিদ ।ছাত্র জীবনে তিনি রাজশাহী মেডিকেল কলেজের ছাএলীগের সাধারন সম্পাদক ,সভাপতিও ছাএ সংসদ নির্বাচিত সমাজকল্যাণ সম্পাদক ছাড়াও ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। পেশাদার জীবনে স্বাধীনতা চিকিৎসক পরিষদের আহবায়ক কমিটির গুরুত্বপূর্ণ পদে দায়িত্বও পালন করেন তিনি।

পাইকগাছা পৌর এলাকায় তিনি নিজ উদ্দোগে গড়ে তুলেছেন পাইকগাছা ডায়াবেটিক সেন্টার। সেখানে তিনি রোগীদের নামমাত্র মূলে চিকিৎসা সেবা দিচ্ছেন।পাশাপাশি পৌরসভা সহ প্রত্যেকটি ইউনিয়নে মেডিকেল ক্যাম্প করে এলাকার প্রতিটি মানুষের আস্থা ও ভালবাসা অর্জন করেছেন। চিকিৎসা সেবা দেয়ার পাশাপাশি তিনি এলাকার প্রত্যেকটি ধর্মীয় সামাজিক রাজনৈতিক ও জাতীয় অনুষ্ঠানে উপস্থিত থেকে সকলকে অনুপ্রানিত করেন। এছাড়াও তিনি এলাকার বিভিন্ন স্কুল কলেজের সাথে জড়িত থেকে শিক্ষা উননয়নে ভুমিকা পালন করে থাকেন।

ডা: শহীদুলাহর কাজের সঙ্গে যুক্ত হয়েছে তার পারিবারিক রাজনৈতিক ধারা। তিনি জন্মগ্রহন করেন পুরাইকাটি গ্রামের ঐতিহ্যবাহী আওয়ামী পরিবারে। তার বাবা শেখ মোঃ আলী পাইকগাছা থানা আওয়ামীলীগের সভাপতি থাকাকালীন সংগঠনকে নিষ্ঠার সাথে পরিচালনা করে দলের ভাবমূর্তি উজ্জল করেন। যা প্রাচিন নেতারা আজও স্বরন করেন। পাইকগাছার নবীন-প্রবীন সকল পর্যায়ের আওয়ামিলীগের নেতাকর্মীদের মধ্য ডা: শহীদুলাহকে পেয়ে এক নতুন উন্মাদনা সৃষ্টি হয়েছে। তারা নতুন করে সুস্হ রাজনীতির আশায় বুক বাধছেন। ছাত্র রাজনীতি ও পেশাদার রাজনীতিতে শতভাগ সফল হলেও সহানীয় রাজনীতিতে শহীদুলাহ তার সফলতার ধারা কতটা বাজায় রাখতে পারেন এখন এটাই সকলে দেখার আশা।

Comments

sohag

2016-01-22 01:13:03


good news............

নিচের ঘরে আপনার মতামত দিন