News71.com
 Bangladesh
 30 Apr 16, 01:44 AM
 584           
 0
 30 Apr 16, 01:44 AM

সহিংসতা ও দাঙ্গা ঠেকাতে ১০ হাজার সাউন্ড গ্রেনেড আমদানি করছে পুলিশ ।।

সহিংসতা ও দাঙ্গা ঠেকাতে ১০ হাজার সাউন্ড গ্রেনেড আমদানি করছে পুলিশ ।।

নিউজ ডেস্কঃ সহিংসতা ও দাঙ্গা ঠেকাতে ১০ হাজার সাউন্ড গ্রেনেড আমদানি করেছে পুলিশ। গত অর্থবছরে ব্রাজিল থেকে নিয়ে আসা এসব সাউন্ড গ্রেনেড বর্তমানে চট্টগ্রাম বন্দরে ছাড়ের অপেক্ষায় রয়েছে। এই সাউন্ড গ্রেনেড ছাড় করতে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ ৪ কোটি ৯৫ লাখ ২২ হাজার ৬৮৫ টাকা শুল্ক-ভ্যাট দাবি করে। ওই টাকার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত ১০ই এপ্রিল অর্থ মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রমতে, পুলিশের বিভিন্ন ইউনিটের অপারেশনাল কাজে ব্যবহারের জন্য ২০১৪-২০১৫ অর্থবছরে ব্রাজিল থেকে ১০ হাজার সাউন্ড গ্রেনেড আমদানি করা হয়। সেসব সাউন্ড গ্রেনেড বর্তমানে চট্টগ্রাম বন্দরে ছাড়ের অপেক্ষায় রয়েছে। সেখান থেকে এসব সাউন্ড গ্রেনেড ছাড় করানোর জন্য চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ শুল্ক ও ভ্যাট বাবদ ৪ কোটি ৯৫ লাখ ২২ হাজার ৬৮৫ টাকা দাবি করে। কাস্টমস কর্তৃপক্ষের ক্রেডিট নোটের বিপরীতে তাদের এ টাকা পরিশোধের জন্য পুলিশ সদর দপ্তর থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়।

এ ব্যাপারে পুলিশ সদর দপ্তরের সংশ্লিষ্ট বিভাগের একজন কর্মকর্তা বলেন, বর্তমান সরকারের মেয়াদের বেশিরভাগ সময়ই শেষ হয়েছে। সাধারণত সরকারের মেয়াদের শেষ বছরে বিরোধী দলগুলো আন্দোলন গড়ে তোলে। অতীতে আন্দোলনের নামে যেভাবে নাশকতা চালানো হয়েছিল, সে রকম নাশকতা দমনে এবং সাধারণ মানুষের জান-মাল রক্ষায় পুলিশের বিভিন্ন ইউনিট প্রয়োজনে এসব সাউন্ড গ্রেনেড অপারেশনাল কাজে ব্যবহার করবে। এদিকে সাউন্ড গ্রেনেড মানুষের প্রাণহানি না ঘটালেও শ্রবণশক্তিসহ শরীরের নানামুখী সমস্যার সৃষ্টি করতে পারে বলে মনে করেন চিকিৎসকরা ।

এ ব্যাপারে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের নাক, কান ও গলা বিভাগের সহযোগী অধ্যাপক ডা. দেবেশ চন্দ্র তালুকদার বলেন, সাউন্ড গ্রেনেডে মানুষের প্রাণহানি ঘটায় না এটা ঠিক। তবে বিকট আওয়াজের কারণে শ্রবণশক্তিসহ মানুষের শরীরের নানামুখী সমস্যার সৃষ্টি হতে পারে। তিনি আরও বলেন, শ্রবণশক্তির একটা সীমা আছে। উচ্চশব্দে হর্ন বাজাতেও আমরা নিষেধ করি। বিকট শব্দের কারণে ব্রণের নার্ভগুলো নিস্তেজ হয়ে যেতে পারে। সব সময় মাথার মধ্যে শোঁ শোঁ আওয়াজ হতে পারে। ক্ষেত্র বিশেষ মানসিক সমস্যাও দেখা দিতে পারে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন