News71.com
 Bangladesh
 01 May 16, 12:31 PM
 610           
 0
 01 May 16, 12:31 PM

মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতনেতা নিজামীর রিভিউ শুনানি আগামী মঙ্গলবার।।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতনেতা নিজামীর রিভিউ শুনানি আগামী মঙ্গলবার।।

নিউজ ডেস্কঃ একাত্তরে মানবতাবাদী অপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আলবদর বাহিনীর প্রধান মতিউর রহমান নিজামীর চূড়ান্ত রায় পুনর্বিবেচনার আবেদনের শুনানি হবে আগামী মঙ্গলবার।

আসামিপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ গত ১০ এপ্রিল শুনানির এ তারিখ ধার্য করেন ।


আদালত ওই দিন বলেছিলেন, 'এই স্পর্শকাতর মামলার নিষ্পত্তির দিকে সারাদেশ তাকিয়ে আছে। এরপর আর মুলতবির আবেদন নেওয়া হবে না। নির্ধারিত দিনেই শুনানি হবে ।


এই বেঞ্চের অপর সদস্যরা হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।


গত ২৮শে এপ্রিল সুপ্রিম কোর্টে গ্রীষ্মকালীন অবকাশকালীন ছুটি শেষ হয়েছে। এরপর শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির আর ১ মে শ্রমিক দিবস উপলক্ষে সরকারি ছুটি ফলে আগামী সোমবার আদালত খুলবে। পরদিন মঙ্গলবার নিজামীর রিভিউ শুনানির দিন ধার্য রয়েছে ।


নিজামীর রিভিউ খারিজ হলে বাকি থাকবে শুধু রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার পর্ব। সেটিও নাকচ হলে সরকারের সিদ্ধান্ত অনুসারে কারা কর্তৃপক্ষ দণ্ড কার্যকর করবে ।


সংশ্লিষ্টদের ধারণা,রায় অনুকূলে এলে আগামী ২০ মে পবিত্র শবেবরাতের আগেই শীর্ষ যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় কার্যকর হতে পারে। আইনগত ও প্রশাসনিক সব প্রক্রিয়া শেষ হলেই রায় কার্যকর করা হবে ।


গত ২৯শে মার্চ একাত্তরের আলবদর বাহিনীর প্রধান নিজামীর পক্ষে তার ছেলে ব্যারিস্টার নাজীব মোমেন মৃত্যুদণ্ড পুনর্বিবেচনার ৭০ পৃষ্ঠার আবেদনে ৪৬টি যুক্তি তুলে ধরে দণ্ড বাতিল ও অভিযোগ থেকে খালাস চান। আবেদনটি চেম্বার আদালতে ৩ এপ্রিল আপিল বিভাগের নিয়মিত বেঞ্চের কার্যতালিকায় আসে। আসামিপক্ষের দুই দফা আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ শুনানি পিছিয়ে দেন ।


গত ১৫ মার্চ বিএনপি-জামায়াত জোট সরকারের শিল্পমন্ত্রী নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহালের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রায় প্রকাশের পর নিয়ম অনুযায়ী ১৫ দিনের মধ্যে এ রিভিউ আবেদন করা হয় ।


মুক্তিযুদ্ধের সময় ঢাকায় বুদ্ধিজীবী হত্যা ছাড়াও নিজের এলাকা পাবনায় হত্যা,গণহত্যা ও ধর্ষণের দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর মতিউর রহমান নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের নির্দেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তারই পরিকল্পনা,নির্দেশনা ও নেতৃত্বে আলবদর বাহিনী বুদ্ধিজীবী হত্যার নীলনকশা বাস্তবায়ন করেছিল। ট্রাইব্যুনালের ওই রায় বাতিল ও বেকসুর খালাস চেয়ে নিজামীর পক্ষ থেকে আপিল করা হলে চলতি বছরের ৬ জানুয়ারি আপিল আংশিক মঞ্জুর করে সেই ফাঁসির রায় বহাল রাখেন সর্বোচ্চ আদালত ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন