News71.com
 Bangladesh
 12 May 16, 07:52 PM
 547           
 0
 12 May 16, 07:52 PM

ফ্রুট ব্যাগিং পদ্ধতির বৈপ্লবিক সাফল্য।।

ফ্রুট ব্যাগিং পদ্ধতির বৈপ্লবিক সাফল্য।।
নিউজ ডেস্কঃ বিভিন্ন ক্ষতিকর জীবাণু ও রাসায়নিক বিষক্রিয়া থেকে মুক্ত রেখে স্বাদ ও ফলের আসল রং অক্ষুন্ন রাখতে ফ্রুট ব্যাগিং পদ্ধতিতে আম চাষ পুরো বিশ্বে বিপ্লব ঘটাতে সক্ষম বলে মনে করছে বাংলাদেশ কৃষি গবেষনা ইন্সটিটিউট। ইতোমধ্যেই দিনাজপুরে এই বিশেষ ব্যাগ ব্যবহারের সুফল পরিলক্ষিত হচ্ছে। নব উদ্ভাবিত এই প্রযুক্তির সংযোজন অনেক চাষীর মধ্যেই আগ্রহ সৃষ্টি করছে।

দীর্ঘ গবেষণার মাধ্যমে তৈরিকৃত এই ব্যাগটি গাছে থাকা অবস্থায়ই ফলকে সর্বদা আবৃত করে রাখে। আর একেই ফ্রুট ব্যাগিং বলে। ফলের একটা নির্দিষ্ট আকার গঠনের পর এই ব্যাগ ব্যবহার করা হয়। এটা ফল সংগ্রহের আগ পর্যন্ত গাছেই লাগানো থাকে। ফলের প্রকারের ভিত্তিতে এই ব্যাগটিও বিভিন্ন রং ও আকারের হয়ে থাকে। পাশাপাশি আম ছাড়াও পেয়ারা, ডালিম, কলা, কাঠাল ইত্যাদি ফল চাষেও ফ্রুট ব্যাগিং পদ্ধতি অবলম্বন করে সুফল পাওয়া সম্ভব। ২০১৪ সালে এ ধরনের ব্যাগ ব্যবহার করে চাঁপাইনবাবগঞ্জ আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষনা কেন্দ্র বিভিন্ন সুফল পরিলক্ষণ করে।

বাংলাদেশ কৃষি গবেষনা ইন্সটিটিউট উদ্ভাবিত এবং বানিজ্যিকভাবে চাষকৃত যে কোন আমের জাতে ব্যাগটি ব্যবহার উপযোগি বলে জানান তারা। এবার দিনাজপুরে প্রথমবারের মত এ প্রযুক্তির সফল গবেষণার জন্য কাজ করছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. তরিকুল ইসলাম। তাকে উক্ত গবেষনায় সহযোগিতা করছেন রিসার্চ সহকারী আতিকুর রহমান।

সংবাদ মাধ্যমকে তিনি জানান, সর্বপ্রথম ৫০০টি ব্যাগ পরীক্ষামূলকভাবে ব্যবহার করে তিনি সফলতা অর্জন করেছেন। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অর্থায়নে এই ‘ফ্রুট ব্যাগিং’ গবেষণা কাজ পরিচালিত হচ্ছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন