News71.com
 Bangladesh
 12 May 16, 09:04 PM
 536           
 0
 12 May 16, 09:04 PM

জনপ্রশাসনে বড় ধরনের পদোন্নতি ।। অতিরিক্ত সচিব হলেন ৮৫ কর্মকর্তা........

জনপ্রশাসনে বড় ধরনের পদোন্নতি ।। অতিরিক্ত সচিব হলেন ৮৫ কর্মকর্তা........

নিউজ ডেস্ক : জনপ্রশাসনের ৮৫ জন যুগ্ম-সচিবকে অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি দিয়েছে সরকার। আজ বৃহস্পতিবার এক আদেশে এসব কর্মকর্তাদের পদোন্নতি নিয়ে পরবর্তী পদায়নের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। রাস্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রনালয়ের উর্ধতন নিয়োগ-১ অধিশাখার উপসচিব সৈয়দা ফারহানা কাউনাইন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের তালিকাসহ এই নির্দেশনা জারি করা হয়েছে ।

এছাড়াও জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে উপ-সচিব এবং উপ-সচিব থেকে যুগ্ম-সচিব পদেও পদোন্নতি দেওয়ার কথা রয়েছে। এসব পদে এবার পদোন্নতি বঞ্চিতদের রাখা হচ্ছে বলে জনপ্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন। স্থায়ী পদ না থাকলেও গত বছরের ৬ এপ্রিল উপ-সচিব, যুগ্ম-সচিব এবং অতিরিক্ত সচিবের তিন স্তরে একসঙ্গে ৮৭৩ কর্মকর্তাকে পদোন্নতি দেয় সরকার।

ওই দিন জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে ৩৪৩ জনকে উপ-সচিব, উপ-সচিব থেকে ২৯৯ জনকে যুগ্ম-সচিব এবং যুগ্ম-সচিব থেকে ২৩১ জনকে অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি দেওয়া হয়। ২০১৪ সালের ১২ জানুয়ারি টানা দ্বিতীয় মেয়াদে আওয়ামী লীগ সরকার গঠনের পর এ পর্যন্ত জনপ্রশাসনের প্রায় ১১০০ কর্মকর্তাকে পদোন্নতি দিল।

বিগত সরকারের সময় (২০০৯-২০১৩) বিভিন্ন ধাপে জনপ্রশাসনের ২ হাজার ৫২৮ জন কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছিল। নতুন করে উপসচিব, যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিতে গত ১৪ ডিসেম্বর সুপেরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) বৈঠক হয়।

এই তিন স্তরের পদোন্নতি সংক্রান্ত এজেন্ডা নিষ্পত্তিতে এসএসবির ১৩টি বৈঠক হয়েছে, গত ২২ ফেব্রুয়ারি হয়েছে শেষ বৈঠক।

এসএসসিবর সভা শেষে পদোন্নতি সংক্রান্ত ফাইল চূড়ান্ত অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কাছে পাঠোনো হয়। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর অতিরিক্ত সচিব পদে পদোন্নতিপ্রাপ্তদের তালিকা আজ প্রকাশ করা হলো। উল্লেখ্য উপসচিব থেকে জ্যেষ্ঠ সচিব পর্যায়ে বর্তমানে সরকারের ২ হাজার ৬১৩ জন কর্মকর্তা রয়েছেন।

তালিকা এই লিংকে: http://www.mopa.gov.bd/uploads/2016/govtorder/addl_sec/sa1-2016-381-1.PDF

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন