News71.com
 Bangladesh
 13 May 16, 11:04 AM
 574           
 0
 13 May 16, 11:04 AM

ইতিহাস কাউকে ক্ষমা করে না।। সাহিত্যিক সিরাজুল ইসলাম চৌধুরী

ইতিহাস কাউকে ক্ষমা করে না।। সাহিত্যিক সিরাজুল ইসলাম চৌধুরী

নিউজ ডেস্কঃ ইতিহাস কাউকে ক্ষমা করে না। যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের বিচার সে কথাকেই প্রমাণ করেছে। মতিউর রহমান নিজামীর শাস্তি হলো, এটা তার প্রাপ্য ছিল। প্রকৃত অর্থেই মতিউর রহমান নিজামী যে যুদ্ধাপরাধ করেছে তার ক্ষমা নাই। তবে এযাবৎ যে ক'জন যুদ্ধাপরাধীর বিচার ও শাস্তি কার্যকর হলো, তার মধ্যে নিজামীর বিচারটা ছিল বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। তার অপরাধটাও ছিল বিশেষ ধরনের। কারণ, সে ছিল কুখ্যাত বদর বাহিনীর সংগঠক। পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে মিলে তারা যে গণহত্যা সংঘটিত করেছিল, তা ইতিহাসে এক বিরল ঘটনা। আর বাংলার নিরীহ নারীদের ওপর যে পাশবিক অত্যাচার তারা চালিত করেছে, এর চেয়ে জঘন্য আচরণ বাঙালি এর আগে দেখেনি।

১৯৭১ সালে গণহত্যা করেছে পাকিস্তানি হানাদার বাহিনী। তাদের সহযোগিতা করেছে এই স্থানীয় দোসররা। আমরা সেই হানাদারদের বিচার করতে পারিনি। কিন্তু তাদের দোসর এই স্থানীয় বিশ্বাসঘাতকদের বিচার দেরিতে হলেও করতে পেরেছি। বাংলা ও বাঙালির ইতিহাসে বিশ্বাসঘাতকতার নমুনা বারবার এসেছে। ১৯৭১-এ বাঙালির বিরুদ্ধে পাকিস্তানি হানাদারদের সাহায্য করে তারা যে বিশ্বাসঘাতকতা করেছে, এটা সেই বিশ্বাসঘাতকতারই ধারাবাহিকতা। আর নিজামী সেই বিশ্বাসঘাতকদের অন্যতম। বাঙালির কাছে তাই এই বিচার প্রত্যাশিত এবং গুরুত্বপূর্ণ । কারণ, এত বড় অপরাধের বিচার না করতে পারলে জাতীয়ভাবে আমরা বিচারহীনতার সংস্কৃতিকেই আরও শক্ত, আরও সুবিধার দিকে এগিয়ে নিয়ে যেতাম। এ বিচার প্রতিহিংসা নয়, এটা ন্যায্য। ভবিষ্যতের জন্যও এটা বড় একটা দৃষ্টান্ত।

পাকিস্তানিরা সাধারণভাবে বাঙালিকে শত্রু হিসেবে ধরেছিল; কিন্তু এই দোসররা, বিশেষ করে এই আলবদর বাহিনী বিশেষভাবে শত্রু হিসেবে টার্গেট করেছিল বাঙালির শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের। তাই পরাজয় আসন্ন জেনে সেই বুদ্ধিজীবীদের এক-এক করে ধরে নিয়ে গিয়ে তারা নির্বিচারে হত্যা করেছে। এই অপরাধের ক্ষমা হতেই পারে না।

শহীদদের কাছে, লাঞ্ছিত-নিপীড়িত স্বজনহারাদের কাছে আমরা অপরাধী ছিলাম। সে অপরাধ এই বিচারের মধ্য দিয়ে কিছুটা হলেও লাঘব হলো। বাংলাদেশের স্বাধীনতা অর্জনে তারা যে মূল্য দিয়ে গেছেন, তার একটা স্বীকৃতি হচ্ছে এই যুদ্ধাপরাধীদের শাস্তি।

কুখ্যাত যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর বিচারের মাধ্যমে আমাদের স্থানীয় দোসরদের গুটিকয়েকের বিচার আমরা সম্পন্ন করলাম। ধীরে ধীরে চিহ্নিত ১৯৫ জনেরও বিচার করতে হবে এবং সেই নরপিশাচ হানাদার বাহিনীর বিচারের জন্যও আমাদের এক হতে হবে এবং এগিয়ে যেতে হবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন