News71.com
 Bangladesh
 13 May 16, 11:05 PM
 502           
 0
 13 May 16, 11:05 PM

ভারতের সাথে তিস্তা চুক্তির অগ্রগতি না হলে খুশির কিছু নেই ।। বিএনপি নেতা নজরুল ইসলাম খান

ভারতের সাথে তিস্তা চুক্তির অগ্রগতি না হলে খুশির কিছু নেই ।। বিএনপি নেতা নজরুল ইসলাম খান

নিউজ ডেস্কঃ বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, পত্রিকায় দেখলাম ভারতের পররাষ্ট্র সচিব সুব্রামানিয়াম জয়শঙ্করের সফর নিয়ে আমাদের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ভীষণ খুশি। অথচ তিস্তার চুক্তির বিষয়ে সাংবাদিকদের তিনি এড়িয়ে গেছেন। তিনি বলেন, তিস্তার জল নিয়ে যদি কোনো অগ্রগতি না-ই থাকে, পররাষ্ট্র সচিবের এত খুশি হওয়ার কোনো কারণ আমি দেখি না। আজ রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন মিলনায়তনে এক আলোচনা সভায় নজরুল ইসলাম খান এসব কথা বলেন। ফারাক্কার ঐতিহাসিক লং মার্চের ৪০তম বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামিপার্টি-বাংলাদেশ ন্যাপ এই আলোচনার সভার আয়োজন করে।

নজরুল ইসলাম খান বলেন, আমাদের পররাষ্ট্র সচিব বলেছেন- আলোচনা খুবই সফল। সাংবাদিকেরা জানতে চেয়েছেন, তিস্তার ব্যাপারে আলোচনা হয়েছে কি না। তিনি বলেছেন, অনেক ব্যাপারে আলোচনা হয়েছে। তিনি বলেন, মানুষের যেটা আসল প্রয়োজন, সেটার ব্যাপারে জানতে চায়। তিস্তা চুক্তি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ ইস্যু। কিন্তু পররাষ্ট্র সচিব সেটি এড়িয়ে গেছেন। তিস্তার জল নিয়ে অগ্রগতি না থাকলে তার এত খুশির হওয়ার কোনো কারণ দেখি না।

ফারাক্কা প্রসঙ্গে বিএনপির এ নেতা বলেন, ফারাক্কার বাঁধ পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল। কিন্তু সে পরীক্ষা এখনও চলছে। এখন টিপাইমুখে বাঁধ হচ্ছে। হয়তো বলা হবে সেটিও পরীক্ষামূলক। সে পরীক্ষাও আর শেষ হবে না। বর্তমান নির্বাচন কমিশনের কড়া সমালোচনা করে তিনি বলেন, এখন নির্বাচনে সিল মারার জন্য দলীয় কর্মীর দরকার হয় না। নির্বাচনী কর্মকর্তারা নিজ দায়িত্বে সিল মেরে ভোটের বাক্স ভরিয়ে দেন।

নজরুল ইসলাম খান বলেন, স্বাধীনতার পর দেশে সমাজতন্ত্রের নামে যা করা হয়, তাতে সমাজতন্ত্রের মতো ভালো একটি জিনিসকে পচিয়ে দেওয়া হয়েছিল। আর ১ / ১১'র সময় মাইনাস টু করতে গিয়ে সংস্কার শব্দটি এখন একটি গালি। সম্প্রতি নির্বাচনের নামে যা ঘটছে, মানুষ বলছে এর নাম যদি নির্বাচন হয়, সে নির্বাচনের দরকার নেই। এভাবে এখন নির্বাচনকেও পচিয়ে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, নির্বাচন হল গণতন্ত্রের বাহক। সে নির্বাচন যদি আপনারা নষ্ট করে দেন, পচায়ে দেন, তাহলে গণতন্ত্র থাকবে কোথায়? শুধু ক্ষমতায় থাকার জন্য, লুটপাটের জন্য, অন্যায়-অনাচার চালিয়ে যাওয়ার জন্য নির্বাচন ব্যবস্থা গণতান্ত্রিক প্রক্রিয়াকে নিঃশেষ করে দিতে চাচ্ছে।

আয়োজক সংগঠনের চেয়ারম্যান জেবেল রহমান গানির সভাপতিত্বে আলোচনা সভায় দলের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি শফিউল আলম প্রধান, এনডিপির সভাপতি গোলাম মোর্ত্তুজা প্রমুখ বক্তব্য দেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন