News71.com
 Bangladesh
 14 May 16, 10:30 PM
 523           
 0
 14 May 16, 10:30 PM

রাবি অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীর হত্যাকারীরা শিগগিরই গ্রেফতার হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

রাবি অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকীর হত্যাকারীরা শিগগিরই গ্রেফতার হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক রেজাউল করিম সিদ্দিকী হত্যার প্রতিবাদে এক সুধি সমাবেশে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন মামলার তদন্তে অনেক অগ্রগতি হয়েছে। জড়িতদের গ্রেফতারের খুব কাছাকাছি আছি আমরা। শিগগিরই হত্যাকারীদের গ্রেফতার করে আপনাদের সামনে হাজির করা হবে। আজ রাবির কাজী নজরুল ইসলাম মিলনায়তনে এ সুধি সমাবেশ হয় ।

সমাবেশে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ,পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পুলিশ মহাপরিদর্শক একেএম শহীদুল হকও বক্তব্য রাখেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড.মো. শহীদুল্লাহর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাহ্ আজম শান্তনুর সঞ্চালনায় সমাবেশে আরো বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ও মহাসচিব অধ্যাপক মাকসুদ কামাল, ইংরেজি বিভাগের সভাপতি মাসউদ আখতার এবং নিহত শিক্ষকের কন্যা রিজওয়ানা হাসিন শতভী ।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন ইতালির নাগরিক হত্যা, জাপানি নাগরিক হত্যা,শিক্ষক হত্যা, দিনাজপুর খ্রিস্টান ফাদার হত্যার চেষ্টা এগুলো একই সূত্রে গাথা।তিনি আরও বলেন একাত্তরের পরাজিত শক্তিরা একেক সময় একেক নামে আবির্ভূত হয়েছে। কখনো শিবির, কখনো জেএমবি, কখনো আনসারুল্লাহ বাংলাদেশ, আনসার আল ইসলাম, আইএস। তারাই এসব ঘটনা ঘটাচ্ছে ।

এখন সারা পৃথিবীতেই সন্ত্রাসী হামলা হচ্ছে। আমাদের দেশের মানুষ সন্ত্রাস দেখতে চায় না। তাই এদেশ থেকে সন্ত্রাস নিয়ন্ত্রণ করা গেছে। বাংলাদেশ এখন নিরাপত্তায় ৩৩ তম অবস্থানে আছে।সন্ত্রাস কবলিত রাজশাহী ও বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা বাড়াতে দৃশ্যমান টহল বাস্তবায়ন করা হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে শিক্ষার আলোয় আলোকিত করে দেশকে উন্নয়নের দিকে নিয়ে যাওয়া। এই লক্ষ্য বাস্তবায়নের প্রধান কারিগর শিক্ষকরা। শিক্ষকরা যদি বেঁচেই না থাকেন, তবে সেই লক্ষ্য কিভাবে বাস্তবায়িত হবে তাই শিক্ষকদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন আপনারা দয়া করে ভীত হবেন না। আপনারা ভীত হলে ওই অপশক্তিরা জিতে যাবে। তারা আপনাদেরকে ভয় দেখিয়ে জিততে চায়। আপনাদেরকে মনে রাখতে হবে সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ছাত্রদের জন্য জীবন দেয়নি ।

এই বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা স্যার জীবন দিয়েছেন। তাই প্রশাসন এবং সরকারকেও রাজশাহী বিশ্ববিদ্যালয়কে আলাদা করে গুরুত্ব দিতেই হবে।পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক জানান তদন্তের স্বার্থে পুলিশ জনসম্মুখে নিরবতা পালন করলেও ভেতরে তারা অনেক কাজ করছে। এর ফলেই এই হত্যাকাণ্ডের তদন্ত শেষ পর্যায়ে রয়েছে। আশা করছি কিছুদিনের মধ্যেই হত্যাকারীদের আদালতে হাজির করতে পারবো। পুলিশের ওপর আপনাদেরকে আস্থা রাখতে হবে এবং অবশ্যই পুলিশকে সহযোগিতা করতে হবে ।

তিনি আরো বলেন এই দেশকে নিয়ে, প্রগতিশীল-মুক্তচিন্তার চর্চার বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। জঙ্গিবাদ, মৌলবাদের বিরুদ্ধে চোখ কান খোলা রাখতে হবে এবং সোচ্চার হতে হবে।মন্ত্রীদের উদ্দেশে রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন আপনারা অভিভাবক। আপনাদের বক্তব্য থেকে আশ্বাস পাবো, সান্তনা পাবো। এই বিশ্ববিদ্যালয়কে নিয়ে ভেতরে বাইরে বিশাল ষড়যন্ত্র চলছে। তাই এই বিশ্ববিদ্যালয়কে একটু অন্যভাবে দেখতে হবে ।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। একের পর এক শিক্ষক হত্যা হচ্ছে। আমরা আতঙ্কিত, জানিনা যে পরবর্তী টার্গেট কে। শিক্ষকদের নিয়মিত ক্লাস, পরীক্ষা, গবেষণা বাদ দিয়ে মাঠে নামতে হয়েছে। আমরা এটা চাই না।ফেডারেশনের মহাসচিব অধ্যাপক মাকসুদ কামাল বলেন, যতদিন বিচার না হবে ততদিন আন্দোলন চলতে থাকবে। যারা অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার চেষ্টা করবে তাদের হত্যা করে ১টি অপশক্তি দেশকে পিছিয়ে দেওয়ার চেষ্টা করছে। তাদের বিরুদ্ধে দাঁড়াতেই হবে ।

নিহত শিক্ষক অধ্যাপক রেজাউলের কন্যা রিজওয়ানা হাসিন শতভী বলেন, একজন অপরাধীর উপযুক্ত শাস্তি হওয়া মানে আরেকজন অপরাধীর অপরাধ কার্যক্রমকে নিরুৎসাহিত করা। তাই এই হত্যার বিচার হওয়া খুব জরুরি ।

উল্লেখ্য, গত ২৩ এপ্রিল সকালে নগরীর শালবাগান এলাকায় নিজ বাসার পাশে অধ্যাপক রেজাউলকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ঘটনার দিন বিকেলে ওই শিক্ষকের ছেলে রিয়াসাত ইমতিয়াজ সৌরভ বাদী হয়ে অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে নগরের বোয়ালিয়া থানায় মামলা দায়ের করেন। রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশ মামলাটির তদন্ত করছে ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন